আন্তর্জাতিক

আত্মঘাতী নারীদের ৩৭ ভাগই যে দেশের

প্রতীকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক : সারা বিশ্বে যত নারী আত্মহত্যা করে তার ৩৭ ভাগই ভারতের। আর ভারতীয় পুরুষদের ক্ষেত্রে আত্মহত্যার হার ২৪ শতাংশ।

গত বুধবার ‘ল্যান্সেট পাবলিক হেলথ স্টাডি’ নামে একটি সংস্থা কর্তৃক প্রকাশিত এক সমীক্ষা রিপোর্টে এই তথ্য জানা গেছে।

ওই সমীক্ষায় ১৯৯০ থেকে ২০১৬ সাল পর্যন্ত আত্মহত্যাকারীদের পরিসংখ্যান তুলে ধরা হয়েছে। ওই সময়ের মধ্যে ভারতে আত্মহত্যার সংখ্যা বেড়েছে ৪০ শতাংশ।

ল্যান্সেট পাবলিক হেলথ স্টাডি বলছে, ভারতে আত্মঘাতীদের মধ্যে ৬৩ ভাগই ১৫ থেকে ৩৯ বছরের মধ্যে। ভারতে মৃত্যুর কারণের মধ্যে আত্মহত্যাই এক নম্বরে। আর সারা বিশ্বে মৃত্যুর কারণের মধ্যে আত্মহত্যা রয়েছে তিন নম্বরে।

২০১৬ সালে ভারতে ২ লাখ ৩০ হাজার ৩১৪ জন আত্মঘাতী হয়েছে। আত্মহত্যার সংখ্যা বেশি কর্নাটক, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা ও ত্রিপুরায়। পুরুষদের আত্মহত্যা বেশি কেরালা ও ছত্তিসগড়ে।

এতে আরও বলা হয়, সারা বিশ্বে যেখানে ১ লাখ নারী পিছু ৭ জন আত্মঘাতী হন, সেখানে ভারতে তা ১ লাখে ১৫ জন। আত্মঘাতীদের মধ্যে বিবাহিতাদের সংখ্যাই বেশি। পুরুষদের ক্ষেত্রে বয়স্করা আত্মহত্যা করে বেশি।

ব্যক্তিগত বা সামাজিক সমস্যা, খারাপ স্বাস্থ্য, আর্থিক সঙ্কটই এদেশে আত্মহত্যার মূল কারণ।

সমীক্ষায় আরও দেখা যাচ্ছে, ৮০ বছরের বেশি বয়সীদের আত্মহত্যার প্রবণতা বাড়ছে। সামাজিক বিচ্ছিন্নতা, অবসাদ, শারীরিক অক্ষমতা, নিজেকে পরিবারের বোঝা ভাবাই এর কারণ।

জুমবাংলানিউজ/এসএস