জাতীয় বরিশাল বিভাগীয় সংবাদ

আজ কলাপাড়া মুক্ত দিবস

পটুয়াখালী প্রতিনিধি: আজ (৬ ডিসেম্বর) পটুয়াখালীর কলাপাড়া মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে দখলদার পাক হানাদার বাহিনীকে হটিয়ে সাগরপারের কলাপাড়াকে শত্রুমুক্ত করেন মুক্তিযোদ্ধারা। স্বাধীন বাংলার মুক্ত আকাশে উড়িয়ে ছিলেন স্বাধীন বাংলাদেশের লাল সবুজের পতাকা।

আজ কলাপাড়া মুক্ত দিবস

দিবসটি পালন উপলক্ষ্যে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ দিনভর বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে।

কলাপাড়া থানা দখলমুক্ত করার নেতৃত্ব দেন সেই সময়কার বাংলাদেশ লিবারেশন ফ্রন্ট’র (বিএলএফ) যোদ্ধা হাবিবুল্লাহ রানা। কলাপাড়া থানা শত্রুমুক্ত করতে ৫৩ জন মুক্তিযোদ্ধার মধ্যে কলাপাড়ার আটজন অংশগ্রহন করেন।

এরা হলেন বাংলাদেশ লিবারেশন ফ্রন্ট (বিএলএফ) যোদ্ধা হাবিবুল্লাহ রানা, প্রয়াত মো. রেজাউল করিম বিশ্বাস, এসএম নাজমুল হুদা সালেক, মো. শাহআলম তালুকদার, সাজ্জাদুল ইসলাম বিশ্বাস, আরিফুর রহমান মুকুল খান, পাকিস্তান সেনাবাহিনী থেকে পালিয়ে আসা সিপাহী আহম্মদ আলী ও সিপাহী আশরাফ আলী। এ সময় মুক্তিযোদ্ধাদের গুলিতে রাজাকার আবদুল মন্নান মুন্সী ও মনা নিহত হয়।

মুক্তিযোদ্ধা হাবিবুল্লাহ রানা স্মৃতি বিজড়িত এই দিন সম্পর্কে বলেন, ওই রাতে আমাদের পরিকল্পনায় একটু ব্যত্যয় ঘটে। তথ্যের কিছু ভুলের কারণে ২০ গজের ব্যবধানে রাজাকারদের সঙ্গে হঠাৎ আমাদের মুখোমুখী সংঘাত হয়। শুরু হয় যুদ্ধ। ৬ ডিসেম্বর সকালে উড়িয়ে দেয়া হয় স্বাধীন বাংলাদেশের পতাকা।

জুমবাংলানিউজ/একেএ