বিজ্ঞান ও প্রযুক্তি

আইফোন বা আইপ্যাডকে ২০ সেকেন্ডে শিশুর জন্য নিরাপদ করুন

আপনার আইফোন বা আইপ্যাডটা মাঝে মধ্যেই বাচ্চার দখলে থাকতে পারে। এমনকি অনেকে জন্মদিন বা অন্য কোনো উপলক্ষে বাচ্চাকে উপহারও দিতে পারেন।
দারুণ জনপ্রিয় একটি স্মার্টফোন বাচ্চার হাতে দিচ্ছেন ঠিক আছে। কিন্তু একে নিরাপদ করে দিতে হবে। আর আইওএস’কে শিশুদের কাছে নিরাপদ করে দিতে খুব বেশি সময় নষ্ট করে না অ্যাপল।

আইওএস এর ‘প্যারেন্টাল কন্ট্রোল’ এটি। তবে অ্যাপল বলছে ‘রেসট্রিকশন্স’। এখান থেকেই আপনি শিশুর আইফোন বা আইপ্যাড ব্যবহারকে নিশ্চিত করতে পারবেন অনায়াসে, মাত্র ২০ সেকেন্ডে।

এখানে মাত্র ২০ সেকেন্ডে আইওএস নিরাপদ করার পদ্ধতি তুলে ধরা হলো।

১. সেটিংস অ্যাপটি খুলুন।

২. জেনারেলে ট্যাপ করুন।

৩. স্ক্রল করে নিচে যান এবং সেখান থেকে রেসট্রিকশন্স বাছাই করুন।

৪. এবাবেল রেসট্রিকশন্সে ট্যাপ করুন এবং একটি পাসওয়ার্ড দিন।

এই পাসওয়ার্ডটি কখনো বাচ্চাকে দেওয়া যাবে না। এটা কেবল আপনার জন্য। এখন রেসট্রিকশন্সে কেবল কনটেন্ট রেটিং দেওয়া বাকি থাকে। অ্যাপল তার আইওএস-কে ৫ ভাগে নিরাপত্তা দিয়েছে। এগুলো বুঝে নিন।

১. বিল্ট-ইন অ্যাপল অ্যাপ এবং ক্রেডিট কার্ডে প্রবেশে বাধা রয়েছে। এর জন্য অ্যালাউ সেকশনে যেতে হবে। সেখানে ঠিক করে দিন আপনার শিশু কোন কোন অংশে প্রবেশ করতে পারবে। এখান থেকেই আইটিউন স্টোর বা ইন-অ্যাপ পারচেজে প্রবেশাধিকার সংরক্ষিত করা যায়।

২. আইডিভাইসে বড় ধরনের পরিবর্তন আনতে বাধা দিতে পারেন শিশুকে। ডিভাইসের কোন কোন বিষয়গুলো আপনার শিশু পরিবর্তন করতে পারবে তা ঠিক করে দেওয়া যায় এখান থেকে। বাকিটুকু পাসওয়ার্ডে নিরাপদ থাকবে।

৩. শিশুর জন্য যে প্রাইভেসি সেটিং করেছেন তা শেয়ার হওয়া বন্ধ করতে পারেন। অ্যাপল এন জন্য ‘ডিজিটাল প্রাইভেসি’ দিয়েছে। প্রাইভেসি অংশের নিচে থেকে আপনি অ্যাপে প্রবেশ বন্ধ করতে পারেন। তা ছাড়া প্রাইভেসি সেটিংস সোশাল মিডিয়ায় শেয়ার করাও বন্ধ করতে পারেন এখান থেকে।

৪. বাচ্চাদের গেম খেলা বড় যন্ত্রণা হয়ে দাঁড়ায়। তারা কতটুকু গেম খেলতে পারবে তাও ঠিক করে দিতে পারেন। ‘গেম সেন্টার’ অংশে যেকোনো গেম খেলায় বাধা প্রদান করতে পারেন শিশুকে। এখান থেকে মাল্টিপ্লেয়ার গেমসেও নিয়ন্ত্রণ আনা যায়।

৫. ‘অ্যালাইড কনটেন্ট সেকশন’-এ গিয়ে আপনি কোনো মুভি, শো, গান, বই এবং ওয়েবসাইটের রেটিং করতে পারবেন। সেখানে আপনার শিশুর প্রবেশ বন্ধ করতে পারবেন। তারা কোন কোন ছবি দেখতে পারবে এবং কোনগুলোতে ঢুকতে পারবে না তা ঠিক করে দিতে পারবেন। আরেকটি গুরুত্বপূর্ণ অংশ হলো ওয়েবসাইট খুঁজে দেখা। বড়দের উপাদান যেসব ওয়েবসাইটে রয়েছে তাতে প্রবেশ বন্ধ রাখতে পারেন আপনি।

ভিডিও:জাহাজ আসার সাথে সাথে কিভাবে ব্রিজটি উপরের দিকে উঠে গেলো! আধুনিক প্রযুক্তি বিস্ময়কর (ভিডিও)

Add Comment

Click here to post a comment