আইপিএল থেকে সরে দাঁড়ালেন মালিঙ্গা

আইপিএল শুরুর আগে সুরেশ রায়নার পর সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন মুম্বাই ইন্ডিয়ান্সের লাথিস মালিঙ্গা। ব্যক্তিগত কারণ দেখিয়ে এবারের আইপিএল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন শ্রীলঙ্কান এই পেসার।

বুধবার (২ সেপ্টেম্বর) মুম্বাই ইন্ডিয়ান্সের পক্ষে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক বিবৃতিতে মুম্বাই ইন্ডিয়ান্স জানায়, ‘ব্যক্তিগত কারণে মালিঙ্গা এই আসরে খেলতে না চেয়ে অনুরোধ করেছে।’

ধারণা করা হচ্ছে অসুস্থ বাবা সেপারামাদু মিল্টনের পাশে থাকতেই নিজেকে সরিয়ে নিয়েছেন মালিঙ্গা। এই কারণে প্রথম থেকেই আবুধাবিতে মুম্বাই দলের সঙ্গে যোগ দেননি মালিঙ্গা। সেই সময় তিনি টিম ম্যানেজমেন্টকে জানান, অসুস্থ বাবার কয়েক সপ্তাহের মধ্যেই অস্ত্রোপচার হবে। বাবার পাশে থাকতে চান তিনি। তাই টুর্নামেন্টের প্রথম দিকে তিনি থাকতে পারবেন না। শেষ পর্যন্ত মালিঙ্গা দল থেকে নিজেকে সরিয়ে নিলেন।

মালিঙ্গার সিদ্ধান্তকে সম্মান জানিয়ে দলের কর্ণধার আকাশ আম্বানি বলেন, ‘লাসিথ আমাদের দলের অন্যতম স্তম্ভ। বলাই বাহুল্য যে দল ওঁকে মিস করবে। কিন্তু ওর পরিস্থিতিটা আমরা বুঝতে পারছি। এখন পরিবারের পাশে থাকা প্রয়োজন। আমাদের শুভকামনা ওর সঙ্গে রইল।’

আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারি মালিঙ্গা। তাকে না পাওয়া মুম্বাই ইন্ডিয়ান্সের জন্য বড় ধাক্কা। মুম্বাই ইন্ডিয়ান্সকে রেকর্ড ৪টি শিরোপা জেতাতে অন্যতম মুখ্য ভূমিকা রেখেছিলেন ৩৭ বছর বয়সী মালিঙ্গা।
মালিঙ্গার বিকল্প হিসেবে অজি পেসার জেমস প্যাটিনসনকে বেছে নিয়েছে মুম্বাই। কর্ণধার আকাশ আম্বানির মতে, প্যাটিনসন যোগ দিলে দলের পেস অ্যাটাক আরও শক্তিশালী হবে।

আইপিএলের ১২২টি ম্যাচে ১৭০টি উইকেট নিয়েছেন লাথিস মালিঙ্গা। এর মধ্যে ৬ বার চারটি এবং একবার ৫ উইকেট শিকার করেছেন। আইপিএলে তার সেরা বোলিং ১৩ রানের বিনিময়ে ৫ উইকেট।

করোনা আবহে ১৯ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে শুরু হচ্ছে আইপিএল। কিন্তু তার আগে সার্বিক পরিস্থিতি এখন বেশ জটিল। এখন পর্যন্ত চেন্নাই সুপার কিংসের ক্রিকেটাররা করোনামুক্ত হয়ে উঠতে পারেনি।