জাতীয় শেয়ার বাজার

আইন লঙ্ঘন করায় বাতিল হলো ইনফিনিটি টেকনোলজির

পুঁজিবাজার ডেস্ক : তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠান ইনফিনিটি টেকনোলজি ইন্টারন্যাশনালের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) এর আবেদন বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিটি পাবলিক ইস্যু রুলস, ২০১৫ লংঘন করায় বিএসইসি এ সিদ্ধান্ত নিয়েছে। এরই মধ্যে কোম্পানিটিকে আইপিও বাতিলের বিষয়টি জানিয়ে দিয়েছে বিএসইসি।

জানা গেছে, আইপিও আবেদনটি বিএসইসির বিবেচনাধীন থাকাবস্থায় ইনফিনিটির পরিচালনা পর্ষদ ৩০ শতাংশ বোনাস ঘোষণা করে। এ কারণে আবেদনটি বাতিল করা হয়।

এ বিষয়ে যোগাযোগ করা হলে ইনফিনিটি টেকনোলজির ইস্যু ম্যানেজার আইআইডিএফসি ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা সালেহ আহমেদ  জানান, তারা বিএসইসির কাছে নতুন করে আবেদন করবেন। চলতি মার্চ মাস শেষের আর্থিকবিবরণী দিয়ে এই আবেদন করা হবে।

তিনি বলেন, ভুল বুঝাবুঝি থেকে এই সমস্যার সৃষ্টি হয়েছে। কোম্পানিটির পরিচালনা পর্ষদ সম্প্রতি ৩০ শতাংশ বোনাস শেয়ার ইস্যু করার সিদ্ধান্ত নেয়, যা সঙ্গত ছিল না। এ বিষয়ে তারা ইস্যু ম্যানেজারের সঙ্গে কোনো পরামর্শ করেননি। এই সময়ে যে বোনাস শেয়ার ইস্যু করা যাবে না সেটি তারা জানতেন না।

উল্লেখ্য, একটি কোম্পানির আইপিও আবেদনে বিদ্যমান পরিশোধিত মূলধন এবং আইপিও পরবর্তী মূলধন কত হবে তা উল্লেখ করতে হয়। আইপিও অনুমোদনের মাঝখানে বোনাস ইস্যু করা হলে পরিশোধিত মূলধনের আকার বেড়ে যায়, যার ফলে আবেদনে উল্লিখিত মূলধন ও প্রকৃত মূলধনের মধ্যে পার্থক্য দেখা দেয়। ইনফিনিটির ক্ষেত্রেও তা হয়েছে।

জুমবাংলানিউজ/পিএম