আইন-আদালত জাতীয়

আইন ও বিচার বিভাগে ১৬৫২ কোটি ২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব

জুমবাংলা ডেস্ক: আগামী ২০১৯-২০ অর্থবছরে আইন ও বিচার বিভাগের জন্য ১৬৫২ কোটি ২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।এ ছাড়া সুপ্রিমকোর্টের জন্য ১৯৫ কোটি ৭৩ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

আজ জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তৃতায় এ প্রস্তাব করেন।

আইন ও বিচার বিভাগের জন্য ১৬৫২ কোটি ২ লাখ টাকা বরাদ্দ প্রস্তাবের মধ্যে পরিচালন খাতে ১১৯৮ কোটি ৫২ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ৪৫৩ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়।

২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে মোট ১৫৭৭ কোটি ৭৫ লাখ ৬৯ হাজার টাকা বরাদ্দ করা হয়।

এছাড়া, আগামী ২০১৯-২০ অর্থবছরে সুপ্রিমকোর্টের জন্য ১৯৫ কোটি ৭৩ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এ বরাদ্দ প্রস্তাবের মধ্যে পরিচালন খাতেই এ টাকা বরাদ্দের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। ২০১৮-১৯ অর্থবছরে সংশোধিত বাজেটে সুপ্রিমকোর্টের জন্য জন্য ২১৩ কোটি ৯৪ লাখ ৫৭ হাজার টাকা বরাদ্দ করা হয়।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, বিচার প্রার্থীদের কাছে আইনের সেবা সহজগম্য করতে বিভিন্ন কার্যক্রম অব্যাহত রয়েছে। স্বল্প সময়ে জনগণকে বিচারিক সেবা প্রদানের লক্ষ্যে বিচার ব্যবস্থায় ই-জুুুুডিশিয়ারি কার্যক্রম নিশ্চিত করতে আইসিটি নেটওয়ার্কের আওতায় আনা হচ্ছে।

জুমবাংলানিউজ/এইচএম