আন্তর্জাতিক

আইএস দমন বিশেষ অভিযান শুরু করল পাকিস্তান

আইএস দমনে আফগান সীমান্তবর্তী উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকায় পাকিস্তান বিশেষ অভিযান চালাচ্ছে বলে জানিয়েছেন দেশটির সেনাবাহিনীর এক মুখপাত্র।

সোমবার লেফটেন্যান্ট জেনারেল আসিফ গফুর জানান, আফগানিস্তানে আইএস জঙ্গিরা ঘাঁটি গেড়েছে বলে তাদের কাছে তথ্য-প্রমাণ রয়েছে। জঙ্গিরা যাতে পাকিস্তানে বিস্তারলাভ করতে না পারে সেজন্যেই বিশেষ এই অভিযান। তিনি আরো জানান, খাইবার ৪ নামের অভিযানটি খাইবারের রাজগাল উপত্যকায় চালানো হচ্ছে। অভিযানে বিমান বাহিনীর সহায়তাও নেয়া হয়েছে।

সেনা মুখপাত্র লে: জেনারেল: আসিফ আরো বলেন, জঙ্গিদের দমনে এই অভিযানের প্রয়োজন হয়ে পড়েছিল। এছাড়া এই অভিযানের মাধ্যমে জঙ্গিদের বিস্তার রোধ করা সম্ভব হবে বলেও জানান তিনি।

ওই অঞ্চলে সক্রিয় আফগান ও পাকিস্তানী তালেবান জঙ্গিগোষ্ঠীর সাবেক সদস্যদের নিয়ে আইএস সংগঠিত হয়েছে বলে দাবি ইসলামাবাদের। লে: জেনারেল: আসিফ জানান, তাদের কোনোভাবেই যাতে বিস্তারের সুযোগ দেয়া না হয় সে ব্যাপারে পাকিস্তান দৃঢ় প্রতিজ্ঞ।

এদিকে এ প্রসঙ্গে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, শুরুতে নিজ ভূখণ্ডে আইএসের অবস্থানের ব্যাপারে অস্বীকার করেছিল পাকিস্তান সরকার। কিন্তু গত দু’বছরে পাকিস্তানে বেশ কিছু জঙ্গি হামলার দাবি করে আইএস।