বিজ্ঞান ও প্রযুক্তি

অ্যামাজন শুরু করল ড্রোনের মাধ্যমে পণ্য ডেলিভারি করা (ভিডিওসহ)

অনলাইন জায়ান্ট অ্যামাজন ডট কম বেশ কিছুদিন ধরেই তাদের পণ্য ডেলিভারিতে ড্রোন ব্যবহার করা যায় কি না, তা নিয়ে গবেষণা করছিল। আর ধারাবাহিক এ প্রচেষ্টার পর এবার তারা বিষয়টি বাস্তবে সফল করতে সক্ষম হয়েছে।

সম্প্রতি অ্যামাজনের সিইও জেফ বেজোস ঘোষণা করেছেন তাদের ড্রোনের মাধ্যমে পণ্য সরবরাহ করার পদ্ধতিটি চালু হয়েছে। টুইটারে এ ঘোষণাটি করেছেন তিনি।

সে টুইটে তিনি লিখেছেন, ‘প্রথমবারের মতো অ্যামাজন প্রাইম এয়ার কাস্টমারের কাছে বই ডেলিভারি দিয়েছে। ক্লিক করে ভিডিওটি দেখুন। ‘

 

২০১৩ সালেই ড্রোনের মাধ্যমে পণ্য ডেলিভারি করতে আগ্রহী হয়ে ওঠে অ্যামাজন। তবে নানা বিষয়ে বিশ্লেষণ করতে এ কাজে কয়েক বছর পেরিয়ে যায়। অবশেষে যুক্তরাজ্যের কেমব্রিজে প্রথম এ ডেলিভারি দেওয়া হলো ৭ ডিসেম্বর।

অ্যামাজন জানিয়েছে, ড্রোনের মাধ্যমে ডেলিভারিতে আধাঘণ্টার মতো সময় লাগবে। আর ড্রোনের মাধ্যমে প্রথম এ ডেলিভারিতে প্রায় ১৩ মিনিট সময় লাগে।

 

ডেলিভারিতে ব্যবহৃত ড্রোনটিতে সংযুক্ত ছিল জিপিএস ও অত্যাধুনিক নেভিগেশন ব্যবস্থা। ফলে সহজেই গন্তব্যে পৌঁছে গ্রাহকের বাড়িতে নামিয়ে রাখে পণ্যটি।

অ্যামাজন জানিয়েছে তাদের পণ্যবাহী এ ড্রোনগুলো ৪০০ ফুটের নিচে দিয়ে উড়বে। আর এ কারণে তা বিমানের সঙ্গে দুর্ঘটনার আশঙ্কাও থাকবে না। এখানে ক্লিক করে ভিডিওটি দেখুন।

জুমবাংলানিউজ/ জিএলজি



সর্বশেষ খবর