খেলা-ধুলা

অশ্রুসিক্ত চোখে ট্রাজিড হিরো বুফনের বিদায়

কিছুদিন আগেই জানিয়েছিলেন, রাশিয়া বিশ্বকাপের পর দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানবেন জিয়ানলুইজি বুফন। গতকাল রাতে বাছাইপর্বের প্লে-অফে সুইডেনের বিপক্ষে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে ইতালি। আর আজ্জুরিদের ছিটকে পড়ার দিন দীর্ঘ ২০ বছরের ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিয়ে দিলেন ইতালিয়ান গোলররক্ষক জিয়ানলুইজি বুফন।

জানুয়ারিতেই ৪০ বছরে পা দেবেন জিয়ানলুইজি বুফন।বয়সকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েই যেন চোখ ধাঁধানো পারফরম্যান্স উপহার দিয়ে চলছেন তিনি।রাশিয়া বিশ্বকাপের পর বুটজোড়া তুলে রাখার কথা জানালেও দলের হারে আগেই অশ্রুসিক্ত বিদায় বললেন তিনি।

১৯৯৭ সালে ইতালি জাতীয় দলে অভিষেক হয় বুফনের। অভিষেকের পর থেকে নানা উত্তান পতনের মধ্য দিয়ে দেশটির সেরা গোলরক্ষকের আসনে বসেন তিনি। ইতালির হয়ে ১৭৫ ম্যাচ খেলার পর গতকাল বিদায় নিয়েছেন বুফন। তারকাসমৃদ্ধ দল নিয়ে ১৯৫৮ সালের পর এবার বিশ্বকাপের মূল পর্বে উঠতে ব্যর্থ হল ইতালি। আর দলের এমন ব্যর্থতার দিনেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন বুফন।

ছবি: বুফন

সান সিরোতে সুইডেনের বিপক্ষে ম্যাচ শেষে ইতালিয়ান টিভিকে দেওয়া সাক্ষাতকারের সময় কেঁদে ফেলেন বুফন। সাফল্যে মোড়ানো বর্ণিল ক্যারিয়ার শেষে দলের এমন বিপর্য মেনে নিতে কষ্ট হয় তার। ম্যাচ শেষে বুফন বলেন, ‘আমার নিজের জন্য কোনো দুঃখ হচ্ছে না তবে ইতালিয়ান ফুটবলের জন্য খারাপ লাগছে। আমরা সামাজিক পর্যায়ের কিছু একটা হাতছাড়া করেছি। এভাবে শেষ হওয়ায় খুব কষ্ট হচ্ছে।’

২০০৬ বিশ্বকাপে বার্লিনে ফ্রান্সের বিপক্ষে পেনাল্টি শুটআউটে ফাইনালে জিতে বুফনের ইতালি। দলটির হয়ে ২০০২ ও ২০১২ ইউরোর ফাইনালেও ইতালি দলে ছিলেন অভিজ্ঞ গোলরক্ষক বুফন।