অর্থনীতি-ব্যবসা আন্তর্জাতিক

অরেঞ্জ ভ্যানিলার ফ্লেভার নিয়ে আসছে কোকা-কোলা

বিজনেস ডেস্ক : দীর্ঘ এক যুগ পর বাজারে নতুন স্বাদের কোক আনতে যাচ্ছে কোকা-কোলা। অরেঞ্জ ভ্যানিলা স্বাদের এ নতুন কোক ২৫ ফেব্রুয়ারি থেকে ক্রেতারা হাতে পাবেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক কোমলপানীয় কোম্পানিটি।

কোকা-কোলা ট্রেডমার্কের ব্র্যান্ড পরিচালক কেট কার্পেন্টার জানান, অন্য কোনো ব্র্যান্ডে না ঝুঁকে কোকের ভেতরই ভিন্ন স্বাদ খুঁজছেন, এমন ক্রেতাদের জন্যই এই কোক বাজারে নিয়ে আসা হচ্ছে।

সর্বশেষ ২০০৭ সালে নতুন ফ্লেভারের কোক বাজারে এসেছিল। গত বছর কোকা-কোলা জিরো সুগার বাজারে সফল হলে কোম্পানিটি তাদের কোকের ফ্লেভারে পরিবর্তন আনার পরিকল্পনা গ্রহণ করে। এর মধ্যে চেরি কোক, চেরি কোক জিরো, ভ্যানিলা কোক এবং ভ্যানিলা কোক জিরো— এ কয়েকটি ফ্লেভার নিয়ে কাজ করেছে কোকা-কোলা। এরই ধারাবাহিকতায় প্রায় ১২ বছর পর নতুন স্বাদের অরেঞ্জ ভ্যানিলা বাজারে নিয়ে আসা হচ্ছে। নতুন ফ্লেভারটি জিরো সুগার ভার্সনেও পাওয়া যাবে।

নতুন ফ্লেভার যুক্ত করার সিদ্ধান্ত নেয়ার পরই কার্পেন্টারের দল ধারণা পেতে আন্তর্জাতিক বাজার ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করতে থাকে। তারা এশিয়ায় ভালো ব্যবসা করা রাস্পবেরি, লেবু ও আদা ফ্লেভারগুলো বিবেচনা করতে থাকে। গত গ্রীষ্মে কানাডায় অল্প কিছুদিনের জন্য অরেঞ্জ ভ্যানিলা কোক বিক্রি করা হয় এবং তা ক্রেতাদেরও আকৃষ্ট করে। পরবর্তীতে যুক্তরাষ্ট্রের বাজারেও ক্রেতা পরীক্ষায় এ ফ্লেভারটি উতরে যায়। ক্রেতারা জানিয়েছেন, ‘স্বাদটি খুবই অন্য রকম এবং কোলার একটি ভিন্ন ফ্লেভার।’

মূলত ভ্যানিলা কোক সর্বপ্রথম ২০০২ সালে বাজারে আসে এবং অন্যান্য স্বাদের কোকের সঙ্গে এটিও একপর্যায়ে হারিয়ে যায়। কোকা-কোলার নতুন রেসিপি যে সবসময়ই হিট হয়েছে, তা কিন্তু নয়। ১৯৮৫ সালে কোকা-কোলা রেসিপি পরিবর্তন করলে গ্রাহকদের কাছে তা মোটেও সমাদৃত হয়নি। ফলে কোম্পানিটি দ্রুত মূল রেসিপিতে চলে যায়।

সূত্র : সিএনএন

ভাষান্তর : বণিক বার্তা

জুমবাংলানিউজ/পিএম