লাইফ স্টাইল স্বাস্থ্য

অবিশ্বাস্য হলেও সত্য, প্রতি কেজি টমেটো মাত্র তিন টাকা!

প্রতি কেজি টমেটো মাত্র তিন টাকায় বিক্রি করছেন কৃষকরা। এরপরও মিলছে না পাইকার। বাজারে নিয়ে গিয়ে টমেটো খুচরা বিক্রি করতে গিয়েও দাম পাচ্ছেন না তারা। ফলে ব্যাপক লোকসানের সম্মুখীন হচ্ছেন কৃষকরা। সরেজমিন করিমগঞ্জ উপজেলার বেশ কয়েকটি এলাকায় ঘুরে টমেটো চাষীদের এমন দুরবস্থাই দেখা গেছে।

কৃষকেরা জানান, পাইকারি বাজারে প্রতি কেজি টমেটো সর্বোচ্চ তিন টাকায় বিক্রি করা যাচ্ছে। ফলে উৎপাদন খরচ অর্ধেক টাকাও উঠে আসছে না। বাজার মূল্য কম থাকায় দিশাহারা হয়ে পড়েছেন প্রান্তিক চাষিরা।

করিমগঞ্জ উপজেলার দেহুন্দা ইউনিয়নের সাকুয়া ও ভাটিয়া গ্রামের কৃষকেরা জানান, তাদের এলাকার শত শত কৃষক টমেটো চাষ করেছিলেন লাভের আশায়। কিন্তু দাম না পাওয়ায় সেই টমেটো আজ কষ্টের বোঝা হয়ে দাঁড়িয়েছে। অন্যান্য সব সবজির বেশি মূল্য থাকলেও টমেটোর বাজারে ধস নামায় কৃষকেরা পড়েছেন বড় ধরনের লোকসানে।

সাকুয়া গ্রামের কৃষক দুলাল মিয়া(৫৫) জানান, চোখের জল ছাড়া তার আর কিছুই নেই। ১০ হাজার টাকায় ৬কানি জমি বর্গা নিয়ে তিনি টমেটো চাষ করেছিলেন। ঋণ করে সেই জমিতে ৩০ হাজার টাকা খরচ করে টমেটো চাষ করেছিলেন। বাজার মূল্য কমে যাওয়ায় মোট ৮ হাজার টাকার মতো টমেটো বিক্রি করতে পেরেছেন। জমি বর্গার টাকা তুলতে পারাটাই এখন দুঃসাধ্য হয়ে দাঁড়িয়েছে। এখন ঋণের টাকা কিভাবে পরিশোধ করবেন, সেই চিন্তায় এখন তিনি অস্থির।

দুলাল মিয়া বলেন, এভাবে পানির দরে টমেটো বিক্রি করতে হবে স্বপ্নেও ভাবিনি। ভাটিয়া গ্রামের কৃষক গাজিউর রহমান (৬০) বলেন, ১০ শতক জমিতে তিনি টমেটোর চাষ করেছিলেন। খরচের অর্ধেক টাকার টমেটোও তিনি বিক্রি করতে পারেননি। এবার টমেটো চাষ করে সবাই ধরা বলেও মন্তব্য করেন তিনি।সূত্র- বিডি২৪লাইভ