জাতীয় বিভাগীয় সংবাদ

অবশেষে ২৬ বছর পর ১২ বিঘা জমি ফিরে পেলো আদিবাসীরা

নাটোর প্রতিনিধি: অবশেষে ২৬ বছর পর আদালতের নির্দেশে ১২ বিঘা জমি ফিরে পেলো নাটোরের গুরুদাসপুর উপজেলার আদিবাসীরা।

রবিবার  (১০ ফেব্রুয়ারি) নাটোরের যুগ্ম জেলা জজ দ্বিতীয় আদালতের নির্দেশে এই জমিতে অবৈধভাবে নির্মিত বাড়ি ঘর এবং অন্যান্য স্থাপনা উচ্ছেদ করে প্রশাসন।

এ সময় আদিবাসী নেতৃবৃন্দসহ পুলিশ ও প্রশাসনের লোকজন উপস্থিত ছিলেন। গুরুদাসপুর উপজেলার গোপিনাথপুর গ্রামে এ ঘটনা ঘটে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী ও ক্ষতিগ্রস্থরা জানান, গোপিনাথপুর গ্রামের আদিবাসী নগেন সরদার, নিতাই সরদার ও নিমাই সরদারের ১২ বিঘা জমি ২৬ বছর পূর্বে জোরপূর্বক দখল করে নেয় একই গ্রামের শাহজাহান মোল্লা। এরপর এই জমি দখল রাখতে তিনি লিজ দেন বিভিন্ন ব্যক্তিদের। তারা এই জমিতে জোর পূর্বক বাড়িঘর নির্মাণ ও চাষাবাদ করে আসছিল। অপরদিকে ক্ষতিগ্রস্থ নগেন সরদার, নিতাই সরদার ও নিমাই সরদার নিজের জমি ফিরে পাওয়ার আশায় আদালতে মামলা দায়ের করেন। এরপর বছরের পর বছর চলতে থাকে মামলা।

অপরদিকে আদিবাসীদের পক্ষ থেকে এই জমি উদ্ধারের দাবিতে মানব বন্ধনসহ নানা আন্দোলন করে আসছিলেন। অবশেষে সম্প্রতি আদালত বাদী পক্ষের অনুকুলে রায় প্রদান করেন। রায় বাস্তবায়নের জন্য গত ৬ ফেব্রুয়ারী পুলিশ প্রশাসনকে নির্দেশ দেয় আদালত।

অবশেষে রবিবার সকালে আদালতের একজন কর্মকর্তার উপস্থিতিতে পুলিশ অবৈধ দখলদার উচ্ছেদ করেন। এরপর প্রকৃত জমির মালিক নগেন, নিতাই ও নিমাই সরদারদের কাছে দখল বুঝিয়ে দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলা শাখার আহবায়ক প্রদীপ লাকড়া, জাতীয় আদিবাসী পরিষদ বড়াইগ্রাম উপজেলা শাখার সভাপতি যাদু কুমার দাস সহ আদিবাসী নেতা শ্যামল লোহার ও কাজল বাগদী প্রমুখ।

জুমবাংলানিউজ/একেএ