লাইফ হ্যাকস লাইফস্টাইল

অফিসে কাজ করার সময় তন্দ্রাচ্ছন্ন হয়ে পড়ছেন? তাহলে জেনে নিন কি করবেন

 

লাইফস্টাইল ডেস্ক : আমাদের প্রাত্যহিক জীবনযাত্রাকে আরেকটু সহজ ও ঝামেলাবিহীন করে তুলতে যাপনপদ্ধতির কিছু না কিছু পরিবর্তন আমরা নিজেরাই করে নিই। যেসব ছোট ছোট কৌশলে আমরা যাপনপদ্ধতির পরিবর্তন করি, সেগুলোকে বলা হয় ‘লাইফ হ্যাকস’। ওয়ান থাউজ্যান্ড লাইফ হ্যাকস ডটকমের মাধ্যমে এমন কিছু যাপনকৌশল তুলে ধরছেন ইউসুফ পারভেজ ।

১৮১. অফিসে বা বাসায় লম্বা সময় ধরে কাজ করছেন? তন্দ্রাচ্ছন্ন হয়ে পড়ছেন? মাঝখানে একটু বিরতি নিয়ে আবার কাজ শুরু করে দিতে পারেন। এক্ষেত্রে সবচেয়ে ভালো হচ্ছে কিছুক্ষণ নিদ্রায় যাওয়া। তবে সময়ের ব্যাপারে সাবধান হওয়া উচিত। চিকিৎসাবিজ্ঞান বলে যদি তা ২০ মিনিট হয় তাহলে আপনি আবার কাজ করার শক্তি পাবেন ও সতেজ হবেন। যদি তা ৩০ মিনিটের বেশি হয়ে যায় তাহলে আপনি নিদ্রায় ডুবে যাবেন ও তন্দ্রাছন্ন ভাব কাটিয়ে পুনরায় কাজ শুরু করা কঠিন হয়ে যাবে। এক ধরনের অস্থিরতাও কাজ করতে পারে। সবথেকে ভালো যদি ১ ঘন্টা অথবা তার বেশি সময় ধরে বিরতি নিতে পারেন। তাহলে আপনি ফুরফুরে মেজাজে কাজ করতে পারবেন ও সতেজতা বৃদ্ধি পাবে।

১৮২. “google.com” এ লম্বা সময় ধরে বিভিন্ন বিষয়ে ঘাঁটাঘাঁটি করছেন। আপনি আরও সঠিক তথ্য পাবেন যদি গুগলের লোকাল ভার্সন ব্যবহার করেন। গুগলের লোকাল ভার্সনে ঢুকতে চলে যান “google.com/ncr” এ।

১৮৩. যখন খাওয়ার জন্য কোন কিছু আগে আগুনে পুড়বেন তখন শেষ করার ৫ মিনিট পুর্বে পনির ব্যবহার করতে পারেন। এতে অসাবধানতার দরুন আগুনে ঝলসে শক্ত হওয়া ও খাওয়ার অনুপযোগী হওয়ার আশঙ্কা থাকবেনা।

১৮৪. খুসখুসে কাশি হলে কি করবেন? ২ হাত মাথার উপর উঁচু করে কিছুক্ষন দাঁড়িয়ে থাকুন। কাশি বন্ধ হয়ে যাবে!

১৮৫. দীর্ঘদিন ধরে ওজন কমানোর চেষ্টা করছেন? কিন্তু পারছেন না। এখন থেকে প্রতিদিন হালকা মসলাযুক্ত খাবার খাবেন। চিকিৎসাবিজ্ঞান বলে, মসলাযুক্ত খাবার শরীরের বিপাক প্রক্রিয়া ৮ গুণ বৃদ্ধি করে।

 

বি. দ্র : সৃষ্টির আদি থেকে প্রতিনিয়ত যাপনপদ্ধতির পরিবর্তন করে সামনের দিকে এগিয়েছে মানুষের জীবনযাত্রা। আবশ্যকীয় সেই পরিবর্তনগুলো লিপিবদ্ধ হয়েছে বিভিন্ন দেশের ইতিহাসে। পাঠকদের জীবনযাত্রার ইতিবাচক পরিবর্তনের স্বার্থে ধারাবাহিকভাবে নতুন যাপনপদ্ধতিগুলো পাঠকের কাছে তুলে ধরছে জুমবাংলা লাইফস্টাইল ডেস্ক। আগামী পর্বে থাকছে সেগুলোর ১৮৬-১৯০ কিস্তি।