slider বিজ্ঞান ও প্রযুক্তি

অনেকের হাত-পায়ের তালু সারাক্ষণ ঠান্ডা থাকে কেন?

অর্থাৎ‌, আবহাওয়ার সঙ্গে সামঞ্জস্য রেখে আমাদের ত্বকের তাপমাত্রা বদলায়। যেমন গরমে আমাদের ত্বক ঠান্ডা থাকে। আবার ঠান্ডায় গরম। কিন্তু আামদের মধ্যে অনেকেরই ত্বকের তাপমাত্রার একটা সমস্যা দেখা দেয়। কারো কারো সারাবছরই হাত পায়ের তালু ঠান্ডা থাকে। এই সমস্যা আমাদের অনেকের মধ্যেই দেখা দেয়। কিন্তু ঠিক কি কারণে এমনটা হয়, তা আমরা অনেকেই জানি না।

 

আমাদের চারপাশে এমন অনেক মানুষ আছেন, যাঁদের হাত-পায়ের তালু সারাবছরই ঠান্ডা থাকে। শুধু শীতকাল নয়, গরমকালেও তাঁদের হাত-পায়ের তালু অস্বাভাবিকরকমের ঠান্ডা হয়ে যায়। চিকিৎসকরা এই ক্ষেত্রে অনেক সময়েই বলে থাকেন যে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঠিক হয়ে যাবে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই তা হয় না। বয়স বাড়লেও একই সমস্যা দেখা দেয়। জানেন কেন এমনটা হয়?

 

আামদের ত্বকের নিচে লক্ষ লক্ষ রক্ত কোষ রয়েছে। শিরা উপশিরা ধমণী রয়েছে। এই শিরা উপশিরা ধমণী দিয়ে সারাক্ষণ শরীরের নানা প্রান্তে রক্তচলাচল করছে। হয়তো আপনারা কখনো খেয়াল করে দেখেছেন যে, আমাদের শরীরের যে যে অংশে রক্তচলাচল কম হয়, কিংবা হয় না, সেই সমস্ত জায়গাই ঠান্ডা হয়ে যায়। অর্থাৎ, শরীরে রক্তের পরিবহন ঠিকঠাক না হলেই হাত পা ঠান্ডা হয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে।

ভিডিওঃ বেলেল্লার হাত, প্রতিবাদ করায় লম্পটরা পেটাল যুবতীকে (ভিডিও)

Add Comment

Click here to post a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.