বিজ্ঞান ও প্রযুক্তি

অজ্ঞান না করেই অপারেশন, দেখে কাঁদলেন উপস্থাপক! (ভিডিও)

তুরস্কের একটি টিভি চ্যানেলে সিরিয়ায় আহত পাঁচ বছর বয়সী শিশুর অপারেশনের ফুটেজ দেখানোর সময় কেঁদে উঠলেন উপস্থাপক ও উপস্থিত অতিথি। আহত শিশুটিকে যখন অপারেশন করা হচ্ছিল তখন সে কুরআনের কিছু আয়াত পড়ছিল। কাঁপা কাঁপা স্বরে কুরআনের সূরা লাহাব পড়ছিল পাঁচ বছর বয়সী শিশুটি। কারণ কোন ধরণের অ্যানেসথেসিয়া বা চেতনানাশক ব্যবহার না করেই তার উপর অপারেশনের কাঁচি চালানো হচ্ছিল।

এই করুণ ভিডিও ক্লিপটি দেখে কান্নায় ভেঙ্গে পড়েন উপস্থাপক তুর্গে গুলার। পাশের জনও তখন কাঁদছিলেন।

সিরিয়ায় চলমান গৃহযুদ্ধে হতাহতের সংখ্যা বেড়েই চলেছে এবং এর মধ্যে শিশুদের অবস্থা খুবই ভয়ানক। মারাত্মক আহত শিশুদের অপারেশন চালাতে চিকিৎসকদের অনেক কষ্ট করতে হচ্ছে। প্রয়োজনীয় ঔষধ ও চেতনানাশকের অভাবে অপারেশন চালাতে হচ্ছে সেগুলো ছাড়াই।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার একটি অঞ্চল থেকে আহত অবস্থায় উদ্ধার করা একটি শিশুর অপারেশনের ভিডিও ধারণ করেছিলেন হাসপাতালের কোন চিকিৎসক বা সহযোগী। সে ভিডিওটি তুর্কি টেলিভিশনে দেখানোর সময় কান্নায় ভেঙ্গে পড়েন উপস্থাপক তুর্গে গুলার। মাথায় হাত রেখে নিচু হয়ে কাঁদছিলেন তিনি। কথা বলতে কষ্ট হচ্ছিলে তার এবং চোখ দিয়ে পানি ঝরছিলো।

চেতনানাশক ছাড়া সেই পাঁচ বছরের শিশুটির উপর অপারেশন চালানোর সময় শিশুটির কুরআন তেলাওয়াতের ভিডিও ক্লিপটি সাংবাদিক তুর্গে গুলারকে খুবই কষ্ট দিয়েছে। কষ্ট দিয়েছে বিশ্ব মানবতাকে। এখানে ক্লিক করে ভিডিওটি দেখুন।  সূত্র: ডেইলি মেইল

Add Comment

Click here to post a comment