লাইফস্টাইল স্বাস্থ্য

অকালেই মাথায় টাক! পাতে এই খাবারগুলি রাখলেই মুশকিল আসান!

লাইফস্টাইল ডেস্ক : মহিলা বা পুরুষ, উভয়ের সৌন্দর্যের জন্যই চুল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, সুন্দর স্বাস্থ্যবান চুল সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি আমাদের ব্যক্তিত্বের ওপরেও প্রভাব ফেলে। একেক জনের চুলের ধরন একেক রকমের। তাই চুলের ধরন অনুযায়ী যত্ন নেবার কৌশলও আলাদা হয়। ছেলেদের ক্ষেত্রে সঠিক সময়ে চুলের যত্ন না নিলে সমস্যা আরও বেশি। কারণ, চুল অকালে ঝরে গিয়ে টাক হওয়ার উপক্রম হয়।

চুল পড়ার সমস্যা নারী পুরুষ সকলের জন্যই বেশ বিব্রতকর এবং যন্ত্রণায়দায়ক একটি ব্যাপার। এছাড়া চুলের স্বাস্থ্যের ক্ষেত্রে খুশকি একটা বিরাট সমস্যা। অত্যধিক চুল ঝরা, রুক্ষ চুল, বিভিন্ন ধরনের স্ক্যাল্প ইনফেকশন জন্য বেশিরভাগ ক্ষেত্রে দায়ি এই খুশকি। চুল ঝরা, বিশেষ করে টাক পড়া রোধে অনেকেই নানা ধরণের ওষুধ এবং পথ্য কাজে লাগিয়ে থাকেন। কিন্তু তেমন কোনও ফলাফল নজরে পড়ে না। এ দিকে কেমিক্যাল বা ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার ভয় রয়েছে। তাই চুলের স্বাস্থ্য ভাল রাখতে নারী ও পুরুষ উভয়রই বিশেষ কয়েকটি বিষয় মেনে চলা জরুরি। যেমন, চুল ঝরা কমাতে বেছে নিন প্রাকৃতিক উপায়। খাদ্য তালিকায় রাখুন কয়েকটি স্বাস্থ্যকর খাবার, যে খাবারগুলি আপনার চুল ঝরে যাওয়ার সমস্যাটি দূর করবে গোড়া থেকে।

১) সবুজ শাক-সব্জি: সবুজ শাক-সব্জি, বিশেষ করে পাতা জাতীয় শাক সব্জি যেমন, পালং শাক, বাঁধাকপি, ব্রকলি ইত্যাদি যা ভিটামিন, মিনারেলস (খনিজ) এবং অ্যান্টিঅক্সিডেন্টের সব চাইতে ভাল উৎস, সেগুলি প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন। এই সব সবুজ শাক-সব্জি চুলের গোঁড়া মজবুত করতে সহায়তা করে। প্রতিদিন পরিমিত পরিমাণে সবুজ শাক-সব্জি রাখুন খাদ্য তালিকায়। এতে করে চুলের গোড়া মজবুত হবে, চুল হবে ঝলমলে। চুল পড়ার মাত্রা নিজে থেকেই অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে।

২) মাছ: মাছ, বিশেষ করে সামুদ্রিক মাছ চুল ঝরা রোধের সব চাইতে কার্যকর খাদ্য। যে সকল মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, সে সকল মাছ রাখুন নিজের খাদ্য তালিকায়। সপ্তাহে মাত্র ৩-৪ দিন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খেয়ে দেখুন। চুল পড়া নিজে থেকেই অনেক কমে যাবে।

৩) গাজর: গাজরকে বলা হয় ‘সুপার ফুড’। দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা উন্নত করা থেকে শুরু করে আমাদের চুল ও ত্বকের যত্নে গাজরের তুলনা নেই। গাজরে রয়েছে প্রচুর পরিমাণে বেটা ক্যারোটিন এবং ভিটামিন এ। ভিটামিন এ চুলের গোঁড়ায় এক ধরণের প্রাকৃতিক তেল উৎপন্ন করে যা চুলকে উজ্জ্বল, চকচকে করে। বেটা ক্যারোটিন চুলের গোড়া মজবুত করে। সুতরাং, প্রতিদিন খাদ্য তালিকায় গাজর রাখলে চুল পড়া অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে।

সূত্র : জিনিউজ

জুমবাংলানিউজ/এইচএম