লাইফ স্টাইল

যে বিষয় গুলো বিয়ের আগে জানা জরুরী

বিয়ে জীবনের সব চায়তে গুরুত্বপূর্ণ বিষয়। বিয়ে করে স্বামী-স্ত্রীর মধ্য যদি মিল না থাকে তাহলে সে সংসার বেশি দিন টিকে থাকে না। যার সাথে বিয়ে করবেন তার সাথে কথা বলে নিয়াই ভাল। আমাদের সমাজে একটা সময় ছিল, যখন বিয়ের আগে ছেলে বা মেয়ে একে অপরের সঙ্গে মেলামেশা করতে পারত না।

তাই দেখা যেত, একে অপরকে জানার খুব একটা সুযোগ পেত না, আর পরিবারের বাকি সদস্যদের জানা তো দূরের কথা। তবে আজকাল এসব রীতি থেকে অনেকেই বের হয়ে এসেছেন।

দুজন মানুষের এবং দুটো পরিবারের মধ্যে যোগাযোগ ও জানা-বোঝা দরকার। বর্তমানে দেখা যাচ্ছে, উভয় পক্ষের চিন্তাভাবনা মিলছে কি না তার ওপর বিয়ের পিঁড়িতে বসার সিদ্ধান্ত নিচ্ছেন বর ও কনে। তাই যে বিষয়গুলো নিয়ে খোলামেলা আলোচনা করা উচিত। চলুন, দেখে নিই সেগুলো কী।
বাবা ও মা সম্পর্কে জেনে নিন
পরিবারের ছেলেরা অনেক সময় মায়ের দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকেন, তবে সংসার শুরুর আগে সেই পরিবারে এই বিষয়গুলো আছে কি না তা ভালো করে দেখে নিন। মা ও বাবা উভয়ই কেমন, তাঁরা কি বেশি সন্তানের জীবনে বেশি হস্তক্ষেপ করছেন কি না, সে সম্পর্কে জেনে রাখা ভালো।

ভাই ও বোনের সম্পর্কে জানুন
বরের ভাই ও বোন থাকলে তাঁদের সম্পর্কেও ধারণা রাখা দরকার, কেননা একই পরিবারে থাকতে হলে তাঁদের সঙ্গেও সুসম্পর্ক বজায় রাখা প্রয়োজন।

পরিবার কর্তৃত্বপরায়ণ কি না
পরিবারের একেকজন বেড়ে ওঠে একেকভাবে, বিয়ের পর নতুন একটা পরিবারে হঠাৎ করে খাপ খাওয়াতে সমস্যা হতেই পারে। তাই তাদের পরিবার কি বেশি কর্তৃত্ব খাটায় কি না, সে বিষয়ে জেনে নিন।

আত্মীয়স্বজন সম্পর্কেও ধারণা নিন
তাঁদের পরিবারে এমন আত্মীয়স্বজন থাকতে পারেন, যাঁরা হয়তো আপনাকে বিরক্ত করতে পারেন, নানা কথা শোনাতে পারেন। তবে সে ক্ষেত্রে সেসব আত্মীয়র কাছ থেকে দূরত্ব বজায় রাখা ভালো।

মূল্যবোধ
হবু বর কি মূল্যবোধ জলাঞ্জলি দিয়ে শুধু টাকার পেছনে ছোটে? পাত্র সৎ কি না, মূল্যবোধের চর্চা করে কি না একটু খোঁজ নেবেন।