খেলা-ধুলা

টেস্ট ক্রিকেটে পুনরায় ডি ভিলিয়ার্সকে চান পোলক

দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সকে পুনরায় টেস্ট ক্রিকেটে দেখতে চান দেশটির সাবেক অধিনায়ক শন পোলক। তিনি চান ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন গুরুত্বপূর্ণ সিরিজের আগে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট পুনরায় ডি ভিলিয়ার্সকে লংগার ভার্সনে ফিরতে রাজি করুক।

ইনজুরির কারণে গত বছর কয়েকটি ম্যাচ মিস করার পর কাজের চাপ কমাতে টেস্ট ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে রেখেছেন ডি ভিলিয়ার্স। তবে পোলক মনে করছেন আর না হলেও অন্তত অস্ট্রেলিয়া এবং ভারতের বিপক্ষে গুরুত্বপূর্ণ সিরিজে তাকে (ডি ভিলিয়ার্স) বোর্ডের রাজি করানো উচিত।

ক্রিকেট রাইটার্স ওয়েবসাইটকে পোলক বলেন, ‘আমি মনে করছি বোর্ডের উচিত হবে বেশি না হলেও গুরুত্বপূর্ণ এ দু’টি সফরে অন্তত ছয় মাসের জন্য ডি ভিলিয়াসর্কে রাজি করানোর চেষ্টা করা। এর পরবর্তী ধাপ হবে টপ অর্ডারে কাউকে খুঁজে নেয়ার চেষ্টা করা। আমার মতে এ দু’টি সফর দক্ষিণ আফ্রিকার জন্য বড় চ্যালেঞ্জ। ’

গত বছর জানুয়ারি মাসের পর আর কোনো টেস্ট খেলেননি ডি ভিলিয়ার্স। টেস্ট ক্রিকেট থেকে অবসর নেয়ার কথা ভাবছেন বলে জুন মাসের শুরুতে বলেছিলেন তিনি।

ইংল্যান্ড সফরে দক্ষিণ আফ্রিকা দল যখন ধুকছে তখনই পোলকের কাছ থেকে এ পরামর্শ এলো। ইংল্যান্ডের মানসম্মত বোলিংয়ের বিপক্ষে হাশিম আমলা ও টেম্বা বাভুমার মাঝারি ধরনের পারফরমেন্স ছাড়া দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনে সকলে অসহায় বোধ করছেন।

পোলক বলেন, ‘তারা সকলেই হতাশ করেছে। নিজেদের সক্ষমতার প্রমাণ খুব কম খেলোয়াড়ই দিতে পেরেছন। তবে সত্যিকারার্থে কেউই ভালো করতে পারছে না, ধরাবাহিকভাবে বড় রানও পাচ্ছে না।

৪৪ বছর বয়সী সাবেক এ পেসার আরো বলেন, ‘সুতরাং আমি মনে করছি সামনে দলটির সামনে অনেক বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। বাংলাদেশ দল সফরে আসছে। তাই বলে বাংলাদেশকেও দুর্বল ভাবার কিছু নেই, কিংবা হাল্কাভাবে নেয়া যাবে না। কেননা সাম্প্রতিক সময়ে খুবই ভাল ক্রিকেট খেলছে টাইগাররা। বাংলাদেশ সিরিজে হয়তোবা তারা চেষ্টা করবে এবং কিছু বিষয় নিশ্চিত করবে। তবে বছরের শেষ দিকে ভারত ও অস্ট্রেলিয়ায় দু’টি সফর প্রোটিয়াদের জন্য বড় চ্যালেঞ্জের।