খেলা-ধুলা

কোচ হওয়ার পর রবি শাস্ত্রী প্রথম প্রতিক্রিয়ায় যা বললেন

রবি শাস্ত্রীর মতে ভারতীয় বর্তমান দলটি দেশের এ যাবত কালের সেরা টেস্ট দল হতে পারে। গতকাল ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পাওয়ার পর প্রথম প্রতিক্রিয়ায় এ কথা বলেন সাবেক টিম ডিরেক্টর শাস্ত্রি।
ইন্ডিয়া টুডেকে শাস্ত্রী বলেন তিনি সামনের সামনের দিকে এগিয়ে যেতে চান। তবে এটা মোটেও সহজ হবে না। দলের কোচিং করানোটা একটা চ্যালেঞ্জ হবে।
লন্ডন থেকে ইন্ডিয়া টুডেকে দেয়া এক টিভি সাক্ষাৎকারে শাস্ত্রী বলেন, ‘এটা হতে পারে ভারতের এযাবতকালের সেরা টেস্ট দল। এটা এমন একটা দল যার সাথে আপনি ভ্রমণ করতে পারেন। দলে বেশ ভালো কয়েকজন পেসার রয়েছে যারা যেকোনো কন্ডিশনে ভালো করতে পারে। তাদের বয়সটাও এমন যে তারা সঠিক সময়ে খেলছে।’


তিনি আরো বলেন, ‘আমি সব সময়ই চ্যালেঞ্জ নিতে পছন্দ করি এবং কোচ হিসেবে ভারতীয় দলের সঙ্গে ভালো করতে আমি মুখিয়ে আছি। বৃষ্টির পর আপনাকে যখন ব্যাটিং ওপেন করতে বলবেন, সেটা একটা চ্যালেঞ্জ। চ্যালেঞ্জের সঙ্গে এবং আরেক জনকে আনতে আমি অভ্যস্ত।’
ইতোপুর্বে টিম ডিরেক্টর হিসেবে কাজ করেছেন শাস্ত্রী। যেখানে অনানুষ্ঠানিকভাবে কোচের দায়িত্বই পালন করেছেন তিনি। এই প্রথমবার স্বল্প সময়ের জন্য ভারতীয় দল কোচবিহীন ছিল। ভারতীয় দল প্রথমবার বড় ধরনের পরীক্ষার সম্মুখীন হবে এ বছরের শেষ দিকে দক্ষিণ আফ্রিকা সফরে। দলের প্রধান কোচ হিসেবে শাস্ত্রীর প্রথম এসাইনমেন্ট হবে চলতি মাসেই শ্রীলংকা সফর।
ভারতীয় দলের কোচ হওয়া দৌড়ে সবার চেয়ে এগিয়ে ছিলেন শাস্ত্রী। এ ছাড়া এ পদে উল্লেখযোগ্য আরো ছিলেন বিরেন্দার শেবাগ ও টম মুডি। অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ায় অনিল কুম্বলে কোচের পদ থেকে সরে দাঁড়ানোর পর শেষ মুহুর্তে আবেদন করেন শাস্ত্রি।
অধিনায়ক কোহলি শাস্ত্রির একজন বড় সমর্থক ও তাকেই কোচ হিসেবে চেয়েছিলেন বলে ধারনা করা হচ্ছে। শাস্ত্রী ও কোহলি উভয়েই আক্রমনাত্মক ক্রিকেট পছন্দ করে।
৫৫ বছর বয়সী শাস্ত্রী বলেন ভারতীয় দল ও কোহলি আগামী ৫/৬ বছরে অনেক বড় উচ্চতায় পৌছতে পারে।
তিনি বলেন, ‘আমি মনে করছি কোহলি এখনো তার সেরা অবস্থায় যেতে পারেনি। আগামী ৫/৬ বছরে কোহলি অনেক দূর যাবে। বর্তমান ভারতীয় দলটি ক্রিকেটের সব ফর্মেটেই এক নম্বর হতে পারে। এটা ভারতের সর্বকালের সেরা দলও হতে পারে। সে দক্ষতা ও যোগ্যতা সবই দলটির আছে। ২০ উইকেট নেয়ার মতো পেস আক্রমণও আমাদের আছে।’
শাস্ত্রিকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয়ার পাশাপাশি বিস্ময়করভাবে বিসিসিআই রাহুল দ্রাবিড়কে বিদেশ সফরে দলের ব্যাটিং পরামর্শক ও জহির খানকে বোলিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে। দ্রাবিড় অবশ্য ভারত এ’ এবং অনুর্ধ -১৯ দলেরও কোচ।
বিদেশে ব্যাটিং পরামর্শক হিসেবে দ্রাবিড়ের সঙ্গে কাজ করা প্রসংগে শাস্ত্রী বলেন, ‘তাদের অবদানটা হবে অমুল্য কিছু। মূলত আমি টিম ডিরেক্টর থাকাকালীন বিদেশ সফরের আগে তাদের দুজনের সঙ্গে কথা বলতাম। যেকোনো ভালো পরামর্শকেই স্বাগত জানানো হবে।’
এ সময় তিনি ক্রিকেট এডভাইজরি কমিটির সদস্য সৌরভ গাঙ্গুলির সঙ্গে কোন প্রকার খারাপ সম্পর্কের কথাও অস্বীকার করেন।