অর্থনীতি-ব্যবসা জাতীয়

দিনের শুরুতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের উভয় পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে।

আজ দুপুর ১২টা পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৪৬০ কোটি ৭০ লাখ টাকার শেয়ার। বেলা ১১টা পর্যন্ত এই এক্সচেঞ্জে লেনদেন হয় ১৪৯ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার। এক ঘণ্টার ব্যবধানে এখানে লেনদেন বেড়েছে প্রায় ৩১১ কোটি টাকার।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এ সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির।

ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭৬০ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩০৯ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১০৫ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দুপুর ১২টা পর্যন্ত লেনদেন হয়েছে ২৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার। বেলা ১১টা পর্যন্ত এই এক্সচেঞ্জে লেনদেন হয় ৮ কোটি ৬০ লাখ টাকার শেয়ার। এক ঘণ্টার ব্যবধানে এখানে লেনদেন বেড়েছে প্রায় ১৯ কোটি টাকার।

এখন পর্যন্ত সিএসই সার্বিক সূচক (সিএএসপিআই) ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৮২৫ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।