খেলা-ধুলা

চ্যাম্পিয়ন্স ট্রফির মাঠ কাঁপানোদের তালিকায় তিন বাংলাদেশি

আর মাত্র একদিন বাকি চ্যাম্পিয়ন্স ট্রফির পর্দা নামতে। চূড়ান্ত হিসেবের মাত্র এক ধাপ বাকি, তাহলে ট্রফিতে চুমু দিতে পারবে বিজয়ী দল। আর আনন্দ-উল্লাসে বাড়ি ফিরবে।  ইতোমধ্যে ১৪টি ম্যাচ শেষ হয়েছে, হাতে আছে একটি। তাও আবার ভারত-পাকিস্তান ম্যাচ। যে ম্যাচের প্রতি বল ও মূহুর্তে লুকিয়ে থাকে বারুদ আর উত্তেজনা।

এই আসর থেকে ছিটকে গিয়ে বিমানের টিকেট ধরে বাড়ি ফিরেছেন অনেকেই। কিন্তু ব্যাট হাতে যেসব কৃর্তী গড়েছেন তা এখন রয়ে গেছে হিসেবের পাতায়।  চলতি আসরে মোট ৯টি শতক হাঁকিয়েছেন আট দলের ব্যাটসম্যানরা। তার মধ্যে তো অনেক ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে। বৃষ্টির হানায় সম্পূর্ণ ম্যাচ শেষ হতে পারেনি কয়েকটি। তাই দুর্দান্ত ব্যাটসম্যানরা চাহিদা অনুযায়ী ব্যাট হাতে রান তুলতে পারেনি।

একটি করে শতক হাঁকিয়েছেন ৯ জন ব্যাটসম্যান, তার মধ্যে রয়েছে বাংলাদেশের তামিম, সাকিব ও মাহমুদউল্লাহ। বাকিরা হলেন: হাশিম আমলা, বেন স্টোকস, কেন উইলিয়ামসন, শেখর ধাওয়ান, জো রুট ও রোহিত শর্মা।  বিশেষ করে সাকিব ও মাহমুদউল্লাহর রেকর্ড জুটি ছিলো বাংলাদেশের অন্যন্যা কৃর্তী।

এছাড়া, চারটি করে ম্যাচ খেলে সর্বোচ্চ ছক্কা মেরেছেন তিনজন। প্রত্যেকের ব্যাট থেকে ৭টি করে ওভার বাউন্ডারির মার এসেছে।  তামিম ইকবাল, রোহিত শর্মা ও ইয়ন মরগান ৭টি করে ছক্কা হাঁকিয়েছেন।

এর মধ্যে সবচেয়ে বেশি চার মেরেছেন ভারতের শেখর ধাওয়ান। ব্যাট হাতে ৪০ চার রয়েছে তার। ২৯ চার মেরে দ্বিতীয় স্থানে রোহিম শর্মা ও ২৫ চার রয়েছে তামিম ইকবালের সংগ্রহে।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে চার ম্যাচে তামিমের রান ৭৩.২৫ গড়ে ২৯৩। সেমিফাইনাল পর্যন্ত তামিমই তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। তার ওপরে রয়েছেন শুধু শিখর ধাওয়ান (৩১৭) ও রোহিত শর্মা (৩০৪)।