বিজ্ঞান ও প্রযুক্তি

স্মার্টফোন হ্যাক হওয়া ঠেকানোর উপায়

1স্মার্টফোনএখন স্মার্টফোনের সঙ্গে দিনের বেশির ভাগ সময় কাটানো মানুষের সংখ্যা কম নয়। যাঁদের স্মার্টফোনের সঙ্গে দিন যায়, তাঁদের স্মার্টফোনের নিরাপত্তার বিষয়টি খুব গুরুত্বের সঙ্গে খেয়াল রাখা দরকার। সাইবার হামলার হাত থেকে স্মার্টফোন সুরক্ষায় পাঁচটি সহজ উপায় আছে। দেখে নিন সেই পাঁচ উপায়:

জটিল পাসওয়ার্ড: স্মার্টফোনে জোরালো ও জটিল পাসওয়ার্ড দিন। ফোন চুরি বা তথ্য অপব্যবহারের হাত থেকে এতে সুরক্ষিত থাকবে। এতে নিরাপত্তাব্যবস্থা ভাঙার বিষয়টি ঠেকানো যাবে।

অ্যাপ ডাউনলোডে সতর্কতা: অ্যাপ ডাউনলোডের সময় বাড়তি সতর্ক থাকুন। অপরিচিত ও অবৈধ উৎস থেকে অ্যাপ ডাউনলোড করবেন না। অপরিচিত উৎস থেকে অ্যাপ ডাউনলোড সাইবার আক্রমণের মূল উৎস। কারণ, অবিশ্বস্ত উৎস থেকে আসা এসব অ্যাপে ম্যালওয়্যার থাকে, যা একবার ইনস্টল হলে ফোনে আরও ভাইরাস ইনস্টল করে, তথ্য চুরি করে।

তথ্য ব্যাকআপ রাখুন: ফোনে যেসব তথ্য আছে, সেগুলো কোনো কম্পিউটার, স্টোরেজ কার্ড বা ক্লাউডে ব্যাকআপ রাখুন। ফোন চুরি হলে বা হারালে এই তথ্য কাজে লাগবে।

তথ্য মুছে ফেলুন: পুরোনো ফোন বিক্রি করার আগে আপনার প্রাইভেসির বিষয়টি মাথায় রাখুন। ফোন থেকে সব তথ্য মুছে ফেলে ফোন রিসেট দিন। ইনিশিয়াল ফ্যাক্টরি সেটিংস দিয়ে ফোন থেকে সব তথ্য মুছে ফেলুন।

নিরাপত্তা সফটওয়্যার: নিরাপত্তা সফটওয়্যার ভাইরাস শনাক্ত ও দূর করতে পারে। যখন ফোন কোনো ঝুঁকিপূর্ণ কম্পিউটারে যুক্ত করা হয়, তখন ভাইরাস আসতে পারে। তাই ফোন সুরক্ষার অ্যান্টিভাইরাস ব্যবহার করুন। তথ্যসূত্র: জিনিউজ।

ভিডিওঃ দেখুন এই সময় এর আলোচিত কয়েকটি মডেলের রেমশো

Add Comment

Click here to post a comment