আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সাবেক জেনারেল, হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী হচ্ছেন

gনব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবসরপ্রাপ্ত জেনারেল জন এফ কেলিকে (৬৬) যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটির মন্ত্রী করার সিদ্ধান্ত নিয়েছেন।

মার্কিন নৌবাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেল কেলির ছেলে ৬ বছর আগে আফগানিস্তানে মারা যান।

স্পষ্টভাষী ও সেনাবাহিনীর মধ্যে জনপ্রিয় জেনারেল কেলি আমেরিকার সাদার্ন কম্যান্ডের দায়িত্বে ছিলেন। যার জন্য তাকে কিউবার গুয়ান্তানামো বে-র সামরিক জেলের দায়িত্ব দিয়ে পাঠানো হয়েছিল।

অভিবাসন, মাদক পাচার ও সীমান্ত সমস্যার বিষয়ে তার যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে। সীমান্তে নিরাপত্তার বিষয়ে কেলি সবসময়ই কঠোর অবস্থান নিয়েছেন।

নবনির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্প এখনও আনুষ্ঠানিকভাবে কেলিকে হোমল্যান্ড সিকিউরিটিমন্ত্রী পদের প্রস্তাব দেননি। কেলি বর্তমানে দেশের বাইরে অবস্থান করছেন।

ডোনাল্ড ট্রাম্প আগামী সপ্তাহে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত বাদবাকি নিয়োগ সম্পন্ন করবেন। কেলিকে নিয়ে মোট তিন জেনারেল গুরুত্বপূর্ণ পদ পেলেন।

এতে করে জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে ট্রাম্প যে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত পদস্থ কর্মকর্তাদের ওপর আস্থা রাখছেন তা স্পষ্ট হয়ে উঠেছে।
প্রতিরক্ষামন্ত্রীর পদে ট্রাম্প জেনারেল জেমস এন ম্যাটিসকে ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে লেফটেন্যান্ট জেনারেল মাইকেল টি ফ্লিন মনোনয়ন দিয়েছেন ট্রাম্প।

Add Comment

Click here to post a comment