খেলা-ধুলা

আর মাত্র ১৩ দিনের অপেক্ষা মুস্তাফিজের

bf1ddd22cc474dfebc0cf9953893a6bb-bdc84eb8b4e1d2688611c30a0004ae59-mustafizur-rahman-holds-his-espncricinfo-awards-trophy-for-the-debutant-of-the-year-march-2016ইংলিশ কাউন্টি লীগ মাতাতে সাসেক্সের হয়ে ক্রিকেটের জনকদের দেশে পাড়ি দিয়েছিলেন মুস্তাফিজ। আর সেখানেই পেয়েছেন কাঁধে চোট। পরে লন্ডনের এক হাসপাতালে শল্যবিদ অ্যান্ড্রু ওয়ালেসের কাছে অস্ত্রোপচার করেই ফিরেছেন দেশে।

প্রথমে শোনা যাচ্ছিল সুস্থ হতে মুস্তাফিজের লাগতে পারে প্যার ৫-৬ মাস। তবে বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরীর মতে আর সপ্তাহ দুইয়ের মধ্যেই পুরোপুরি সেরে উঠবেন কাটারমাস্টার।

গ্রামের বাড়ি সাতক্ষীরা থেকে মাত্রই ফিরেছেন মুস্তাফিজ। মঙ্গলবার থেকে জিমে সময় দিচ্ছেন ট্রেনারকে সাথে নিয়ে। আর বুধবার থেকে ট্রেনার আর সদ্যই যোগদান করা ফিজিও ডিন কনওয়ের তত্ত্বাবধানে বল করবেন মীরপুরের নেটে।

বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেন, ‘ছুটিতে যাওয়ার আগে মুস্তাফিজের রুটিন স্ক্যানিং সন্তোষজনক। অস্ত্রোপচারের পর থেকে বর্তমান অবস্থা বেশ স্বস্তির।

মঙ্গলবার থেকে মুস্তাফিজের পুনর্বাসন প্রক্রিয়া আবার শুরু হয়েছে। তবে এদিন বল করেননি। ট্রেনারকে নিয়ে জিমে সময় দিয়েছেন।

তবে বুধবার ট্রেনার আর ফিজিওর কঠোর পর্যবেক্ষণে ৬০ শতাংশ ইনটেনসিটিতে ৪ ওভার বল করবেন মুস্তাফিজ।’

দেবাশীষ আরও জানান, ‘আস্তে আস্তে ইনটেনসিটি বাড়বে মুস্তাফিজের। কোন সমস্যা চোখে না পড়লে এভাবেই বাড়তে থাকবে।

আশা করা যায় এই গতিতে চলতে থাকলে ডিসেম্বরের শুরুতেই পুরোপুরি সুস্থ হয়ে যাবেন তিনি। দুই সপ্তাহের মত লাগতে পারে সর্বোচ্চ।’

তবে মুস্তাফিজের পূর্ণাঙ্গ সুস্থতা বুঝতে হলে মাঠে নামাতে হবে তাঁকে এমনটাই মনে করেন দেবাশীষ চৌধুরী। নিউজিল্যান্ড সফরে মাঠে নামানো যাবে কিনা মুস্তাফিজকে এমন প্রসঙ্গে তিনি বলেন,

‘ম্যাচ খেলালেই মুস্তাফিজের অবস্থা ভালভাবে বোঝা যাবে। আমাদের দায়িত্ব শুধু ম্যাচ খেলার জন্য ফিট করে টিম ম্যানেজমেন্টের কাছে পাঠানো।

কিন্তু ম্যাচে সে কেমন করে তা ম্যাচ না খেলানো ছাড়া বোঝা সম্ভব না।মুস্তাফিজকে কীভাবে ব্যবহার করা হবে এইসব ব্যাপার টিম ম্যানেজমেন্টের উপর।’

Add Comment

Click here to post a comment