বিনোদন

আজ থেকে শুরু হচ্ছে ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট

diff1478750807আজ থেকে শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসবের দ্বিতীয় আসর ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’।

ঢাকা আর্মি স্টেডিয়ামে সন্ধ্যা ৬টা থেকে শুরু হবে তিন দিনব্যাপী এই সংগীত উৎসব। গতবারের মতো এবারেও অংশ নেবেন ভারত, পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশের শিল্পীরা। অনুষ্ঠান চলবে সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত।

মেরিলের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এই উৎসবের সম্পূর্ণ সম্প্রচার করবে মাছরাঙা টেলিভিশন। আর উৎসবটি পরিচালনা করবে সান ইভেন্টস।

এবারের উৎসবে গান পরিবেশন করবেন বাংলাদেশের ১২ জন, ভারতের ৫ জন, যুক্তরাজ্যের ৩ জন, স্পেনের ২জন, কানাডা ও পাকিস্তানের একজন করে শিল্পী।

তিন দিনব্যাপী এই অনুষ্ঠানে প্রথম দিনে বাংলাদেশের আবদুর রহমান বাউল, টুনটুন বাউল, মমতাজ বেগম ও ফরিদা ইয়াসমিন। ভারতের রাজু দাস বাউল, পাকিস্তানের জাভেদ বশির এবং যুক্তরাজ্যের সাইমন থ্যাকারস সাভারা কান্তি। দ্বিতীয় দিনে বাংলাদেশের জালাল, লতিফ সরকার, বাউল শফি মন্ডল ও লাবিক কামাল গৌরব। ভারতের ইন্ডিয়ান ওশেন ও কৈলাস খের। স্পেনের কারেন লুগো ও রিকারডো মেরোসহ এবং কানাডার প্রসাদ। সমাপনী দিনে বাংলাদেশের সুনীল কর্মকার, ইসলাম উদ্দিন কিসসাকার, বারী সিদ্দিকী, তাপস অ্যান্ড ফ্রেন্ডস। ভারতের নুরান সিস্টার্স ও পবন দাস বাউল। যুক্তরাজ্যের সুশিলা রামান ও স্যাম মিলন তাদের নিজ দেশের বিভিন্ন লোকগান পরিবেশ করবেন।

রেজিস্ট্রেশন ছাড়া কাউকেই উৎসবে ঢুকতে দেওয়া হবে না বলে জানিয়েছে আয়োজকরা। এ ছাড়া গতবারের তুলনায় এবার আরো বেশি নিরাপত্তা জোরদার করা হয়েছে বলেও জানিয়েছে উৎসব কমিটি। যে কারণে প্রত্যেককে নিজের সঙ্গে কোনো প্রকার ছবি সম্বলিত শনাক্তকরণ পরিচয়পত্র রাখার জন্য অনুরোধ করা হয়েছে আয়োজকদের পক্ষ থেকে। মেয়েদের ক্ষেত্রে একটি পার্স ছাড়া অন্য কোনো ব্যাগ নিয়ে উৎসবে ঢুকতে দেওয়া হবেনা। অনূর্ধ্ব ১০ বছরের শিশুর প্রবেশ নিষেধ এবং বাইরে থেকে খাবার নেওয়া যাবে না। নো-পার্কিং জোন হিসেবে এবারের উৎসবকে ঘোষণা করেছে আয়োজক কমিটি।

প্রাণের গান, মনের গান ও অন্তরের গান লোক সংগীতের চর্চা এবং প্রসারের জন্য গত বছর প্রথমবারের মতো আয়োজন করা হয়েছিল ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসবের। বাংলাদেশ এবং বাংলাদেশের সংস্কৃতিকে বিশ্বের সামনে তুলে ধরার এই অসাধারণ উৎসবের আয়োজন করা হয়।

 

Add Comment

Click here to post a comment