লাইফ স্টাইল

৬ টি কারণে পড়ে যাচ্ছে আপনার চুল..

cচুল মানুষের সৌন্দর্য বৃদ্ধি করে। আমাদের প্রত্যেকের চুল আলাদা আলাদা রকমের। প্রায় প্রতিটি মানুষেরই চুলের সমস্যা পড়ার সমস্যা রয়েছে। কিন্তু কার চুল কী ধরনের তা না জেনেই আমরা চুলে বিভিন্ন রকমের প্রোডাক্ট ব্যবহার করে থাকি।

চুল পড়া, টাক পড়ে যাওয়া, চুল অকালে পেকে যাওয়া প্রভৃতি বিভিন্ন সমস্যায় আমাদের পড়তে হয়। প্রত্যেকদিন যদি ১০০টি করে চুল পড়ে, তাহলে তা স্বাভাবিক। কিন্তু কখনো যদি এমনটা মনে হয় যে, স্বাভাবিকের তুলনায় আপনার বেশি চুল পড়ছে, তাহলে তার জন্য অবশ্যই চিকিৎসা করান। চুল পড়ার বিভিন্ন কারণ হতে পারে। তবে ৬টি কারণেই মূলত চুল পড়ে।

চিকিৎসা শুরু করার আগে জেনে নিন তাহলে কোন কোন কারণে চুলের সমস্যা হয়:

চুল আঁচড়ানো : সঠিকভাবে চুল আঁচড়ানোটা খুবই জরুরি। চুল পড়ে যাওয়ায় অধিকাংশ ক্ষেত্রে দায়ী থাকে সঠিকভাবে চুল না আঁচড়ানো। যেমন, ভেজা চুল কখনোই আঁচড়ানো উচিৎ নয়। ভেজা অবস্থায় চুলের গোড়া নরম থাকে। সেই সময় চুল আঁচড়ালে চুল ছিড়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

গরম পানি : গরম পানি চুলের পক্ষে খুবই ক্ষতিকর। কখনই গরম পানি দিয়ে চুল ধোবেন না। চেষ্টা করবেন ঠাণ্ডা পানিতে চুল ধুতে।

জিনগত : জিনগত দিক থেকেও চুলের বিভিন্ন সমস্যা হতে পারে। শুধু চুল নয়, আমাদের শরীরের বিভিন্ন দিকে প্রভাব ফেলে আমাদের জিন। তাই আপনার পরিবারের কোনো সদস্যের যদি চুলের কোনো সমস্যা থেকে থাকে, তাহলে আপনারও হতে পারে।

কেমিক্যাল ব্যবহার : চুলে অত্যধিক পরিমাণে কেমিক্যাল জাতীয় প্রোডাক্ট ব্যবহার কিংবা সারাক্ষণ স্টাইলিং কিট ব্যবহারও চুলের সমস্যার অন্যতম কারণ হতে পারে।

খাবারের ধরন : আমাদের খাবারের ধরনও আমাদের চুলের সমস্যার কারণ হতে পারে। চুলের সমস্যাকে রোধ করতে আমাদের ডায়েটের দিকেও নজর দেওয়া দরকার।

বয়স জনিত কারণ : ৫০ কিংবা ৬০ বছরের বেশি বয়সের ব্যক্তিদের চুল পড়ার সমস্যা খুবই সাধারণ। বয়সজনিত কারণে চুল, ত্বক, নখের বৃদ্ধি হ্রাস হয়।

ভিডিও:ব্রাহ্মণবাড়িয়ায় দুই মাথা শিশুর জন্ম দিলেন এক মা ! যা দেখতে হাজার মানুষের ঢল (ভিডিও)



আজকের জনপ্রিয় খবরঃ

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন

Add Comment

Click here to post a comment