বিনোদন

৬৫-তে পা রাখলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত রাইসুল ইসলাম আসাদ

ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট অভিনেতা রাইসুল ইসলাম আসাদের জন্মদিন আজ। ৬৫ বছরে পা রাখছেন তিনি। দিনটি কিভাবে কাটাবেন জানতে চাইলে আসাদ বলেন, আমি কখনোই আসলে জন্মদিনে কিছুই করি না।

সবসময়ই চুপি চুপি নিজের মতো করেই দিনটি পার করার চেষ্টা করি। কিন্তু এবার মনে হয় না আর চুপি চুপি পার করতে পারবো। তবুও সবার কাছে দোয়া চাই যেন ভালো থাকি, সুস্থ থাকি।

দেশ স্বাধীনের পরপরই মূলত ১৯৭২ সালে মঞ্চে ও টেলিভিশনে রাইসুল ইসলাম আসাদের অভিনয়ে যাত্রা শুরু হয়। তবে চলচ্চিত্রে তার সম্পৃক্ততা ঘটে ১৯৭৩ সালে খান আতাউর রহমানের ‘আবার তোরা মানুষ হ’ ছবিতে অভিনয়ের মধ্যদিয়ে। এরপর ১৯৮০ সালে সালাহউদ্দিন জাকীর ‘ঘুড্ডি’, ১৯৮১ সালে সৈয়দ হাসান ইমামের ‘লাল সবুজের পালা’, ১৯৮৪ সালে কাজল আরেফিনের ‘সুরুজ মিঞা’-সহ ৫০টির বেশি চলচ্চিত্রে অভিনয় করে মুগ্ধ করেছেন এদেশের সিনেমাপ্রেমী দর্শককে।

চলচ্চিত্রে অভিনয় করে এখন পর্যন্ত তিনি ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন। ‘পদ্মা নদীর মাঝি’, ‘অন্য জীবন’, ‘লালসালু’, ‘দুখাই’, ‘ঘানি’ ও ‘মৃত্তিকামায়া’ চলচ্চিত্রে অভিনয় করে তিনি এই সম্মাননা লাভ করেন। রাইসুল ইসলাম আসাদ ১৯৭৯ সালের ৯ই নভেম্বর তাহিরা দিল আফরোজের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তার একমাত্র কন্যার নাম রুবায়না জামান।