Advertisements
খেলা-ধুলা

২৭ বছরের রেকর্ড ভাঙলেন আজহার-জামান

ভারতের মত চিরপ্রতিদ্বন্দ্বী দলের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি হাঁকালেন ৪ ওয়ানডে খেলা পাকিস্তানি ওপেনার ফখর জামান। তার আগেই অবশ্য তিনি একটি রেকর্ডের অংশীদার হয়ে গেছেন।
ইংল্যান্ডের ওভালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে উদ্বোধনী জুটিতে ১২৮ রান করেন পাকিস্তানের দুই ওপেনার আজহার আলী ও ফখর জামান। যা আইসিসির কোনো ইভেন্টে ভারতের বিপক্ষে পাকিস্তানের উদ্বোধনী জুটির সর্বোচ্চ রানের নতুন রেকর্ড।

এতদিন এ রেকর্ডের মালিক ছিলেন পাকিস্তানি গ্রেট সাঈদ আনোয়ার এবং সম্প্রতি উটকো মন্তব্য করে আলোচনায় আসা আমির সোহেল। ১৯৯৬ সালের বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ভারতের বিপক্ষে ৮৪ রানের ওপেনিং জুটি গড়েছিলেন এই দুজন।

ভারতের বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাটি করতে নেমে ১৩৮ বলে ১২৮ রান জুটি গড়েন আজহার ও জামান। দু’জনই তুলে নেন হাফ-সেঞ্চুরি। ভুল বুঝাবুঝিতে রান আউটের ফাঁদে পড়ে এই জুটি বিচ্ছিন্ন হয়। ৬টি চার ও ১টি ছক্কায় ৭১ বলে ৫৯ রান করে বিদায় নেন আজহার।

ভারতের বিপক্ষে যে কোন আসরে উদ্বোধন জুটিতে সবচেয়ে বেশি রানের ক্ষেত্রে এটি জায়গা করে নিয়েছে ষষ্ঠ স্থানে। ভারতের বিপক্ষে সর্বোচ্চ উদ্বোধনী রানের জুটি মোহাম্মদ হাফিজ ও নাসির জামশেদের। ২০১২ সালে এশিয়া কাপের পঞ্চম ম্যাচে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে উদ্বোধনী জুটিতে ২১৫ বলে ২২৪ রান করেন। জুটিতে রেকর্ড গড়া ম্যাচে হাফিজ ১০৫ ও নাসির ১১২ রান করেন। ঐ ম্যাচে ভারতকে ৩৩০ রানের টার্গেট দেয় পাকিস্তান। জবাবে বিরাট কোহলির ১৮৩ রানের কল্যাণে ১৩ বল বাকী রেখেই ম্যাচ জিতে নেয় ভারত।

Advertisements