খেলা-ধুলা

২০১১ সালের বিশ্বকাপের ফাইনাল ম্যাচ নিয়ে অর্জুনা রানাতুঙ্গার প্রশ্ন

২০১১ সালের বিশ্বকাপের ফাইনাল ম্যাচে শ্রীলংকার বিরুদ্ধে ভারতের জয় নিয়ে প্রশ্ন তুলেছেন দেশটির বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা।

তিনি বলেছেন, বিশ্বকাপ ফাইনালে ধারাভাষ্যকার হিসেবে মাঠে ছিলাম। শ্রীলঙ্কার খেলা দেখে ভীষণ হতাশ হয়েছিলাম। এ ব্যাপারে তদন্ত হওয়া উচিত।

তিনি হঠাৎ কেনো ৬ বছর আগের ওই ম্যাচ সামনে নিয়ে আসলেন? আসলে ওই প্রসঙ্গটি সামনে এসেছে সাঙ্গাকারার একটি মন্তব্যের পর।

সাঙ্গাকারা কথা বলছিলেন ২০০৯ সালের মার্চে লাহোরে শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসী হামলার বিষয়টি নিয়ে।

ওই বিষয়ে তিনি প্রশ্ন তুলেছেন, জীবন ঝুঁকিতে ফেলে তাদের কেনো সেবার পাকিস্তান সফরে পাঠানো হয়েছিল? কারা এই সফরের সূচি তৈরি করেছিল—বিষয়টির তদন্ত দাবি করেছেন সাঙ্গা।

ওই সময় বোর্ডের অন্তর্বর্তীকালীন কমিটির প্রধান হিসেবে সাঙ্গার তীরবিদ্ধ করছে সাবেক এই অধিনায়ককে।

তাই চুপ থাকতে পারেননি রানাতুঙ্গা। সাঙ্গার জবাবে পাল্টা প্রশ্ন ছুঁড়ে বলেছেন, তদন্ত হওয়া উচিত ২০১১ বিশ্বকাপের ফাইনালেরও। ওয়াংখেড়ের ফাইনালে শ্রীলঙ্কার করা ২৭৪ রান ভারত সহজেই টপকে যায় ৬ উইকেট আর ১২ বল বাকি থাকতেই।

টুর্নামেন্টজুড়ে দারুণ খেলা শ্রীলঙ্কা ফাইনালে কেন ভারতের বিপক্ষে লড়াই করতে পারল না, সে প্রশ্ন তুলেছেন রানাতুঙ্গা।

তিনি বলেন, ‘যদি সাঙ্গাকারা পাকিস্তান সফর নিয়ে তদন্তের দাবি করে, সেটি হওয়া উচিত। তবে আমি মনে করি, আমাদের আরও একটা তদন্ত করা উচিত, ২০১১ বিশ্বকাপের ফাইনালে কী হয়েছিল।

ওই ম্যাচে ধারাভাষ্যকার হিসেবে মাঠে ছিলেন রানাতুঙ্গা। লংকানদের অসহায় আত্মসমর্পণ দেখে ভীষণ হতাশ বিশ্বকাপজয়ী লঙ্কান অধিনায়ক বলেন, ‘কী হয়েছিল সেদিন, আমি সেটি উন্মোচন করতে পারছি না। তবে একদিন প্রমাণসহ সত্যটা বের করব।’



সর্বশেষ খবর