Advertisements
খেলা-ধুলা

২০১১ বিশ্বকাপে ভারত-শ্রীলঙ্কা ফাইনাল নিয়ে রানাতুঙ্গা তদন্ত চান!

ভারতের ক্রিকেটাঙ্গনের টালমাটাল পরিস্থিতির মাঝে নতুন করে বোমা ফাটালেন লঙ্কান লিজেন্ড অর্জুনা রানাতুঙ্গা। ২০১১ বিশ্বকাপ ফাইনালে ভারতের কাছে শ্রীলঙ্কার হার নিয়ে সন্দেহ প্রকাশ করেন শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী অধিনায়ক। কেবল এটুকুই নয়, ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে তদন্তেরও দাবি জানিয়েছেন তিনি। আসলে ২০০৯ সালে পাকিস্তান সফরে ইস্যুতে কুমার সাঙ্গাকারার এক বক্তব্যের জেরে তিনি এমন মন্তব্য করেছেন।

রানাতুঙ্গা যখন এমন অভিযোগ আনলেন তখন তার দেশের ক্রিকেটে দুর্দিন চলছে। একসময়ের তারকাসমৃদ্ধ দলটি এখন জিম্বাবুয়ের মত খর্বশক্তির দলের কাছে খাবি খাচ্ছে। ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগও উঠছে। এমন সময়ে এক ভিডিও বার্তায় রানাতুঙ্গা বলেন, ‘২০১১ বিশ্বকাপে আমি ধারাভাষ্য দিচ্ছিলাম। শ্রীলঙ্কার এমন অসহায় আত্মসমর্পণে আমি হতবাক হয়ে গিয়েছিলাম।

আমার সন্দেহ হয়েছিল ম্যাচটি নিয়ে। এই ম্যাচ নিয়ে তদন্ত হওয়া উচিত। আমি এখনই সবকিছু বলছি না। কিন্তু তদন্ত হলে একদিন সব ফাঁস হবে। ‘

২০১১ সালের ২ এপ্রিল ওয়াংখেড়ে স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপ জেতে মহেন্দ্র সিং ধোনির ভারত। প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ২৭৪ রান তুলেছিল শ্রীলঙ্কা। রান তাড়া করতে নেমে মাত্র ৪ উইকেট হারিয়ে বিশ্বকাপ জিতে নেয় ভারত। শচীন টেন্ডুলকার মাত্র ১৮ রানে প্যাভিলিয়নে ফিরলেও গৌতম গম্ভীর ও ধোনির দুর্দান্ত ইনিংসে সহজ জয় পায় ভারত।

সম্প্রতি ২০০৯ সালের মার্চে লাহোরে শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসীদের হামলার ঘটনা টেনে এনে লঙ্কান লিজেন্ড কুমার সাঙ্গাকারা প্রশ্ন তুলেছিলেন, ক্রিকেটারদের জীবন ঝুঁকিতে ফেলে কেন সেবার পাকিস্তান সফরে পাঠানো হয়েছিল? কারা এই সফরের সূচি তৈরি করেছিল? এ বিষয়ে তদন্ত হওয়া উচিত। ওই সময় শ্রীলঙ্কান ক্রিকেটের অন্তর্বর্তীকালীন কমিটির প্রধান ছিলেন রানাতুঙ্গা। তাই তিনি রেগেমেগে বলে দিলেন, ‘যদি সাঙ্গাকারা পাকিস্তান সফর নিয়ে তদন্তের দাবি করে, সেটি হওয়া উচিত। তবে আমি মনে করি, ২০১১ বিশ্বকাপের ফাইনাল নিয়েও তদন্ত হওয়া উচিত। ‘

Advertisements





সর্বশেষ খবর