লাইফ স্টাইল

১১৭ বছরের দীর্ঘ জীবনের রহস্য ডিমে

1aজন্ম ১৮৯৯ সালে। আগামী মাসে পূর্ণ করবেন ১১৭ বছর। কী খান বিশ্বের সবচেয়ে বয়স্ক এই মহিলা? বহু দিন ধরেই চলছে এই নিয়ে গবেষণা।

এক বছর আগে নিউ ইয়র্ক সুপারসেন্টেরিয়ান প্রকাশ করেছিল প্রতি দিন ব্রেকফাস্টে বেকন খাওয়াই তার দীর্ঘ জীবনের রহস্য। যদিও তার নিজের মতে গত এক শতাব্দী ধরে প্রতি দিন ডিম খেয়েই দীর্ঘ জীবনের অধিকারী হয়েছেন তিনি।

‘‘ডিম খেতে আমি খুব ভালবাসি। রোজ দুটো করে ডিম খাই। সঙ্গে কুকিজ। তবে বেশি খেতে পারি না। আমার তো দাঁত নেই!’’- বলেছেন ১১৬ বছরের ইতালীয় বৃদ্ধা এমা মোরানো।

অথচ মাত্র ২০ বছর বয়সে রক্তাল্পতার সমস্যায় ভোগা এমাকে দেখে কেউ কখনও ভাবতেই পারেননি এত দীর্ঘ জীবনের অধিকারী হতে চলেছেন তিনি। তখনই চিকিৎসকের পরামর্শে প্রতি দিন তিনটি করে ডিম খেতে শুরু করেন এমা। দুটো কাঁচা ও একটা রান্না করা।

টানা ৯০ বছর ধরে এই ডায়েট মেনে চলেন এমা। হিসেব করলে দাঁড়ায় সারা জীবনে প্রায় ১,০০,০০০ ডিম খেয়েছেন তিনি।

তার বর্তমান চিকিৎসক কার্লো বেভার কথায়, ‘‘বরাবরই সবজি খুব কম খেতেন এমা। ফল প্রায় খেতেনই না। যখন আমার সঙ্গে ওর দেখা হয় তখন উনি থেকেই উনি সারা দিনে তিনটে করে ডিম খান। সকালে দুটো কাঁচা ডিম, দুপুরে একটা ওমলেট, ডিনারে চিকেন।’’

এনবিসি নিউজ হেলথ অ্যান্ড নিউট্রিশন এডিটর মেডেলিন ফার্নস্ট্রম জানান, ডিম অত্যন্ত পুষ্টিকর খাবার। একটা ডিমে ৭৫ ক্যালরির পাশাপাশি রয়েছে ৭ গ্রাম উচ্চ মানের প্রোটিন, ৫ গ্রাম ফ্যাট ও ১.৬ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট।

এ ছাড়াও আয়রন-সহ মোট ১৩টি প্রয়োজনীয় পুষ্টিগুণ রয়েছে ডিমের মধ্যে। যা ওজন নিয়ন্ত্রণ করতে, পেশীর জোর বাড়াতে, মস্তিষ্ক ও চোখের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।

কোলেস্টেরল বেশি থাকার কারণে অনেকেই ডিম থেকে দূরে থাকেন। তাই যারা ওজন কমাতে চান বা স্বাস্থ্য সচেতন তারা প্রায়ই গোটা ডিম খাওয়া এড়িয়ে চলেন।

তবে নতুন ডায়েটারি গাইডলাইন জানাচ্ছে, ডায়েট থেকে পুরোপুরি বাদ না দিয়ে পরিমিত ডিম খান। সুস্থ মানুষ প্রতি দিন একটা বা সপ্তাহে সাতটা করে ডিম খেতেই পারেন।

চলতি বছরের মে মাসে এমা মোরানোকে বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত মানুষ ঘোষণা করেন। ১২ মে, ২০১৬ মৃত্যু হয় নিউ ইয়র্কের সুসানা মুশাত জোনসের। তার মৃত্যুর পর এখন অষ্টদশ শতকে জন্মানো এমাই এক মাত্র জীবিত মানুষ।

ভিডিওঃ বাংলা সিনেমার এই অবস্থা হলে আর কিছু বলার নাই; ভিডিওতে দেখুন

Add Comment

Click here to post a comment



সর্বশেষ খবর