slider

১০ মাসে সড়ক দুর্ঘটনায় ২ হাজার ৮৬২ জন নিহত

1aগত ১০ মাসে সারা দেশে ২ হাজার ৫৪৫টি সড়ক দুর্ঘটনায় ২ হাজার ৮৬২ জন নিহত ও ৭ হাজার ৬৪৬ জন আহত হয়েছেন। এর মধ্যে অক্টোবর মাসেই সংঘটিত ১৬৭টি দুর্ঘটনায় ১৮৮জন নিহত ও ৪৯৫ জন আহত হয়েছে। যার মধ্যে ২৬ নারী ও ১৯ শিশু রয়েছে। বেসরকারি সংগঠন নৌ সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির (এনসিপিএসআরআর) জরিপ ও পর্যবেক্ষণ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

সেখানে বলা হয়েছে, রাজধানী ঢাকাসহ সারা দেশে সড়ক, মহাসড়ক, জাতীয় সড়ক ও আঞ্চলিক সড়কে প্রাণঘাতী এসব দুর্ঘটনা ঘটে। গত বছরের তুলনায় চলতি বছর সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ৫০ শতাংশ ও আহতের সংখ্যা ৩৫ শতাংশ কমেছে। একই সঙ্গে দুর্ঘটনার হার কমেছে ৩৬ শতাংশ। প্রতিবেদনে আরো বলা হয়, ২০১৫ সালের পহেলা জানুয়ারি থেকে ৩১ অক্টোবর পর্যন্ত সড়ক দুর্ঘটনায় ৫ হাজার ৭৩৩ জনের প্রাণহানি ঘটে। ওই ১০ মাসে সারা দেশে সংঘটিত ৩ হাজার ৯২৭টি দুর্ঘটনায় আহত হন আরো অন্তত ১১ হাজার ৬২৪ জন।

 এ ব্যাপারে জাতীয় কমিটির সাধারণ সম্পাদক আশীষ কুমার দে জানান, জাতীয় কমিটির পর্যবেক্ষণে সড়ক দুর্ঘটনা হ্রাসের জন্য পাঁচটি প্রধান কারণ চিহ্নিত করা হয়েছে। এগুলো হলো- সড়ক পরিবহন ব্যবস্থা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে বছরজুড়ে গঠনমূলক সংবাদ প্রচারের কারণে জনসচেতনতা বৃদ্ধি, দুর্ঘটনার বিরুদ্ধে সামাজিক সংগঠনগুলোর ধারাবাহিক কর্মসূচি পালন, রাজপথে সড়ক পরিবহনমন্ত্রীর সরব পদচারণা, ত্রুটিপূর্ণ যানবাহন ও জাল ড্রাইভিং লাইসেন্সের বিরুদ্ধে বিভিন্ন সময়ে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিচালনা ও পুলিশের দায়িত্বশীলতা বৃদ্ধি এবং ঝুঁকিপূর্ণ বাঁক চিহ্নিত করে সতর্কী সংকেত স্থাপন ও সড়ক সংস্কার।

Add Comment

Click here to post a comment