লাইফ স্টাইল স্বাস্থ্য

স্লিপ প্যারালাইসিস নিয়ে জেনে নিন চাঞ্চল্যকর কিছু তথ্য!

ঘুমের মধ্যে অবচেতনে নানা ঘটনা ঘটতে থাকে। শরীরে নানা রকমের ক্রিয়া চলতে থাকে। অনেক সময়ে সকালে উঠে মনে হয় শরীর যেমন চলছে না, থমকে গেছে। কেউ যেন আপনাকে আটকে রেখেছে। এই ঘটনাকে বলা হয় স্লিপ প্যারালাইসিস। এমন হলে নানা ধরনের অনুভূতি হতে পারে। মনে হতে পারে কেউ আপনার বুকে চেপে বসেছে, কখনও মনে হতে পারে আপনি কোথাও আটকে গেছেন। বেরতে পারছেন না। সব মিলিয়ে কী ধরনের সমস্যার মুখোমুখি হতে পারেন তা দেখে নেওয়া যাক।

প্রথম লক্ষণ
মনে হতে পারে আপনি কোথাও আটকে রয়েছেন। মনে হতে পারে নিজের শরীরের মধ্যেই আটকে রয়েছেন।
নড়তে পারছেন না। চেষ্টা করছেন তবে হাত-পা নাড়াতে পারছেন না। অনেকের এক্ষেত্রে বুকে চাপ অথবা শ্বাসকষ্টও অনুভূত হতে পারে।

দ্বিতীয় লক্ষণ
শরীর নাড়াতে পারবেন না তো বটেই, মুখও নাড়াতে পারবেন না। অর্থাৎ কথা বলতে পারবেন না। ফলে সাহায্যের প্রয়োজন হলেও কাউকে জানাতে পারবেন না। মনে হবে কথা বলার চেষ্টা করেও আপনি ব্যর্থ হচ্ছেন।

তৃতীয় লক্ষণ
অদ্ভূত সব স্বপ্ন দেখবেন, হ্যালোসিনেশনের শিকার হবেন। ঘুমের মধ্যে এমন হলে শরীর অসাড় হয়ে যায়। স্বপ্ন দেখা ঘুম ও তন্দ্রা অবস্থার মাঝামাঝি সময়ে এই ধরনের বিপদ আসতে পারে। অনেক সময়ে ঘুমের মধ্যে মনে হতে পারে বুকের উপরে কেউ চেপে বসে রয়েছে।

কীভাবে বাঁচবেন
ঘুমের মধ্যে এমন ধরনের সমস্যা হলে ঘুমানোর সময় বদলে ফেলতে পারেন। তবে ঘুমানোর সময়ে বারবার বদল এলে নিদ্রাহীনতা আপনাকে কাবু করবে। ফলে নানা ধরনের সমস্যায় পড়বেন। তাই নির্দিষ্ট সময়ে ঘুমাতে যান। এবং স্লিপ সাইকেল তৈরি করুন।

রিল্যাক্স করুন
ক্লান্তি ও উদ্বেগ স্লিপ প্যারালাইসিসের সমস্যা তৈরি করতে পারে। যার ফলে রাতে দুঃস্বপ্ন দেখতে পারেন। ফলে ঘুমের মধ্যে নানা ধরনের সমস্যা কমাতে হলে ক্লান্তি ও উদ্বেগ কমিয়ে ফেলুন।

ডাক্তারের পরামর্শ
স্লিপ প্যারালাইসিস দশজনের মধ্যে ৪ জনের হতে পারে। তবে তার মানেই যে সেই মানুষ অসুস্থ তা নয়। অনেক সময় বাইপোলার ডিসঅর্ডার বা নারকোলেপসি’র কারণে এই ধরনের সমস্যা হতে পারে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

ধারণা স্পষ্ট করুন
আপনার এই ধরনের সমস্যা থাকলে তা নিয়ে অযথা ভীত না হয়ে সমস্যা সম্পর্কে জানুন, অবগত হোন। আপনি সমস্যায় লড়তে শিখলে অনেক শক্ত হাতে পরিস্থিতি মোকাবেলা করতে পারবেন।