slider বিজ্ঞান ও প্রযুক্তি

স্যামসাংয়ের প্রধান নির্বাহীর পদত্যাগ

বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ওউন ওহিউন পদত্যাগ করছেন। ফলে দক্ষিণ কোরিয়া ভিত্তিক প্রতিষ্ঠানটি আবারও সংকটের মুখে পড়েছে।

পদত্যাগ করেই কর্মীদের উদ্দেশে লেখা এক চিঠিতে তিনি বলেন, ‘এটা এমন একটা সিদ্ধান্ত যা নিয়ে আমাকে অনেক ভাবতে হয়েছে। এটা কোনো সহজ সিদ্ধান্ত নয়।’

তিনি আরো বলেন, ‘ যেহেতু আমরা নজিরবিহীন সংকটের মুখোমুখি হয়েছি, আমি বিশ্বাস করি দ্রুত পরিবর্তিত প্রযুক্তি শিল্প থেকে উদ্ভূত চ্যালেঞ্জে ভালো সাড়া দিতে এখনই প্রতিষ্ঠানকে নতুন স্পৃহা এবং নতুন তারুণ্য নিয়ে নতুনভাবে শুরু করতে হবে।’

১৯৮৫ সালে গবেষক হিসেবে স্যামসাংয়ে যোগ দিয়েছিলেন ওউন। ২০১২ সালে প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পান তিনি। দুর্নীতির অভিযোগে স্যামসাং গ্রুপের উত্তরাধিকারী জে ইয়ং লির কারাদণ্ডের পর স্যামসাংয়ের ভাইস চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

গত আগস্ট মাসে ইয়ং লিকে দুর্নীতির দায়ে পাঁচ বছর কারাদণ্ড দেয় দক্ষিণ কোরিয়ার একটি আদালত। ইয়ং লির কারাদণ্ডের পর স্যামসাংয়ে ওউনই প্রধান হিসেবে কাজ করছিলেন। লি ওই আদেশের বিরুদ্ধে আপিল করেছেন তিনি। ওউন ওহিউন ২০১৮ সালের মার্চে স্যামসাংয়ের প্রধান নির্বাহীর পদ এবং প্রতিষ্ঠানের বোর্ড থেকে সরে যাবেন।