আন্তর্জাতিক

স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠনে বাধা হল ট্রাম্প

123স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের আশা শেষ জানিয়ে ইসরাইলি শিক্ষামন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, “মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জয়ের অর্থ হলো, ফিলিস্তিনি জনগণ কখনই নিজেদের রাষ্ট্র পাবে না।”

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প জয়ের কয়েক ঘন্টার মধ্যে তিনি একটি বিবৃতি প্রকাশ করেছেন বলে জানিয়েছে বৃটেনের শীর্ষ দৈনিক দ্য টেলিগ্রাফ।

বিবৃতিতে ইসরাইলি শিক্ষামন্ত্রী বলেছেন, “ফিলিস্তিনি রাষ্ট্রের যুগ শেষ। অনেক ইসরাইলি বসতি স্থাপনকারীর প্রত্যাশা, দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদী বসতি নির্মাণের বিরুদ্ধে দশকের পর দশক ধরে যুক্তরাষ্ট্রের যে অবস্থান, তা পাল্টাবেন ট্রাম্প। এমনকি তিনি হয়তো ইসরাইলকে পশ্চিম তীরের বাদবাকি বড় অংশও দখল করতে ইতিবাচক সংকেত দেবেন।”

বিবৃতিতে শিক্ষামন্ত্রী বেনেট ইসরাইলি প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, “ট্রাম্পের জয়কে ব্যবহার করে ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠায় ইসরাইলের অঙ্গিকার পরিত্যাগ করতে হবে।” তিনি বলেন, “ইসরাইলের জন্য ফিলিস্তিনি রাষ্ট্রের ধারণাকে এখনই প্রত্যাখ্যান করার একটি সুযোগ হয়ে এসেছে ট্রাম্পের জয়। কারণ, ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে আমাদের নিরাপত্তা ও রাষ্ট্র প্রতিষ্ঠার মূল কারণ ক্ষতিগ্রস্থ হবে।”

এদিকে টেলিগ্রাফের খবরে বলা হচ্ছে, এ ধরণের পদক্ষেপ নেওয়া হলে দ্বি-রাষ্ট্র সমাধানের যেকোন সম্ভাবনা হাওয়ায় মিলিয়ে যাবে।

Add Comment

Click here to post a comment