গুরুত্বপূর্ণ তথ্য বিজ্ঞান ও প্রযুক্তি লাইফ স্টাইল

স্তন ক্যান্সার সনাক্ত করবে এই নতুন প্রযুক্তির ব্রা!

সিব্বীর ওসামানীঃ  অজানাকে জানার, না দেখাকে দেখার আর যাবতীয় সমস্যা সমাধানের জন্য মানুষের কতই না ব্যকুলতা। আর ব্যকুল মানুষের প্রানান্তকর চেষ্টা প্রতিনিয়তই নতুন নতুন ফল বয়ে আনছে। বলতে গেলে প্রায় প্রতিদিনই তৈরি হচ্ছে এমন সব নতুন প্রযুক্তিগত পণ্য, যেগুলোর মাধ্যমে প্রতিদিনই যেন মানুষের এককেটি নতুন বাসনা পূরণের ব্যবস্থা হচ্ছে। খুলে যাচ্ছে সমস্যা সমাধানের অপার সম্বাবনার দুয়ার। জুমবাংলা ‘স্বপ্ন দুয়ারে’ চোখ রেখে নিয়মিত জেনে নিন এরকম স্বপ্ন পূরণের নব নব পণ্যের বিষয়ে। আজকে থাকছে – এক স্মার্ট ব্রা’র কাহিনী।

এক মেক্সিমান যুবক তার মায়ের দ্বারা উদ্বুদ্ধ হয়ে এক নতুন গবেষণায় নিয়োজিত হয়ে পড়েন। তার মা স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে ভুল ডায়াগনোসিসের কারণে প্রায় মৃত্যুর দোরগোরায় পৌঁছে গিয়েছিল। তাই সে প্রাথমিক অবস্থায় স্তন ক্যান্সার সনাক্ত করার প্রযুক্তি আবিস্কারে পূর্ণ মনোনিবেশ করে। তার দীর্ঘ চেষ্টার ফলে সে এমন এক ধরণের ব্রা তৈরি করতে সক্ষম হন, যা নিয়োমিত ব্যবহার করলে প্রাথমিক অবস্থাতেই স্তন ক্যান্সার সনাক্ত করা সম্ভব।

এই স্মার্ট ব্রা’র নাম দেয়া হয়েছে ইভা। ইভাতে অনেক ধরণের সেন্সর ব্যবহার করা হয়েছে, যেগুলোর সাহায্যে সেটি স্তনের তাপমাত্রা ও ওজন নিয়মিত পরিমান করে রিপোর্ট প্রদান করবে। আর এই দুটি প্রভাবকের তারমত্য হিসাব করেই যাচাই করা সম্ভব হবে স্তনে বাড়তি রক্ত প্রবাহিত হচ্ছে কিনা। স্তনের ওজন বেড়ে যাওয়া বা স্তনে বাড়তি রক্তের প্রবাহ হলে সাধারণত ধারণা করা হয়, স্তন বাইরের অনাকাঙ্খিত কিছু দ্বারা বাড়তি পূর্ণতা পাচ্ছে। আর এটি স্তন ক্যান্সারের একটি বিশেষ লক্ষন। ব্রা’টির মাধ্যমে সংগৃহীত তথ্য একটি বিশেষ অ্যাপের মাধ্যমে কম্পিউটার বা স্মার্টফোনে ট্রান্সফার হতে থাকবে। আর এভাবে সেই তথ্য নিয়মিত বিশ্লেষণের মাধ্যমেই প্রাথমিক অবস্থায় স্তন ক্যান্সার সনাক্ত করা সম্ভব হবে।

সূত্র : ব্রাইটসাইড.মি