খেলা-ধুলা

সুপার কাপেও রোনালদো বিশ্রামে

রেকর্ড বইয়ের ওই পাতাটিতে ছিল ধুলোর পুরু প্রলেপ। কিন্তু তাতে আঁচড় কাটতে পারছিল না কেউ। ১৯৮৯ ও ১৯৯০ সালে এসি মিলানের পর টানা দুই মৌসুমে ইউরোপসেরা হওয়াটা ছিল যে এমনই দুঃসাধ্য! অবশেষে সেই রিয়াল মাদ্রিদের কীর্তিতে হয় অসাধ্যসাধন। সর্বশেষ দুই মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জেতে তারা।

এবার ওই একই বয়সী আরেক রেকর্ডের দিকে চোখ জিনেদিন জিদানের দলের। আরিগো সাক্কির সেই কিংবদন্তি দলের পর আর কোনো ক্লাব পর পর দুই মৌসুমে জিততে পারেনি ইউরোপিয়ান সুপার কাপ। আজ যদি ম্যানচেস্টার ইউনাইটেডকে হারাতে পারে, তাহলে এসি মিলানের সেই সাফল্যের পুনরাবৃত্তি করবে রিয়াল।

ইতিহাসের প্রেরণার কমতি নেই ম্যানইউ ও হোসে মরিনহোরও। সেই ১৯৯১ সালে নিজেদের একমাত্র ইউরোপিয়ান সুপার কাপ জেতে ‘রেড ডেভিল’রা। এরপর ১৯৯৯ ও ২০০৮ সালে দুই ফাইনালেই হার। তবু তো একবার জিতেছে তারা, কোচ মরিনহোর বেলায় তা-ও না।
২০০৩ সালে তাঁর পোর্তো হারে এসি মিলানের কাছে; ২০১৩ সালে চেলসির পরাজয় বায়ার্ন মিউনিখের বিপক্ষে। সেসব অপ্রাপ্তি ঘুচিয়ে দেওয়ার উপলক্ষ আজ এই পর্তুগিজ কোচের।

চ্যাম্পিয়নস লিগ বিজয়ীর সঙ্গে ইউরোপা লিগ শিরোপাধারীর দ্বৈরথ এই উয়েফা সুপার কাপে। রিয়াল মাদ্রিদের সর্বশেষ চ্যাম্পিয়নস লিগ জয়ে মুখ্য ভূমিকা যে ক্রিস্তিয়ানো রোনালদোর, তাঁর আজ মাঠে নামার সম্ভাবনা কম। যদিও স্কোয়াডে তাঁকে রেখেছেন কোচ, সবার সঙ্গে উড়াল দিয়েছেন ম্যাচ ভেন্যু মেসিডোনিয়াতেও। কিন্তু দীর্ঘ ক্লাব মৌসুম শেষে জাতীয় দলের হয়ে কনফেডারেশনস কাপের পর বিশ্রাম কাটিয়ে মাত্রই অনুশীলনে ফিরেছেন রোনালদো। আজ তাই প্রথম একাদশে অন্তত তাঁকে দেখা যাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। কোচ জিদানের কথাতেও সেই ইঙ্গিত, ‘ক্রিস্তিয়ানোর বিশ্রাম প্রয়োজন। ও ছুটি কাটিয়েছে এবং তা ছিল বেশ গুরুত্বপূর্ণ। ’ তবে সর্বশেষ চ্যাম্পিয়নস লিগ ফাইনালের জোড়া গোলদাতা না থাকলেও দল যে জয়ের জন্য মরিয়া থাকবে, তা মনে করিয়ে দেন তিনি, ‘রিয়াল মাদ্রিদ একটি দল, একটি ক্লাব, একটি প্রতিষ্ঠান—যার সাফল্যক্ষুধার শেষ নেই। ’

দলবদলে বরাবর সাড়া জাগানো রিয়াল মাদ্রিদ এবার যেন কিছুটা বিবর্ণ। আলভারো মোরাতা, হামেস রোদ্রিগেস, দানিলোর মতো বিখ্যাত ফুটবলার চলে গেছেন। এসেছেন দানি সেবাইয়োস ও থিও হার্নান্দেসের মতো অখ্যাত ফুটবলার। অন্যদিকে রোমেলু লুকাকু, নেমানিয়া মাতিচ ও ভিক্তর লিনদেলুফ যোগ দিয়েছেন ম্যানইউতে। কিছু দিন আগে যুক্তরাষ্ট্রে প্রাক-মৌসুম প্রস্তুতিতে মুখোমুখি হয় দল দুটি। সেখানে টাইব্রেকারে জিতেছে ম্যানইউ।