আন্তর্জাতিক

সিরিয়াকে বাঁচাতে আসাদের বিরুদ্ধে অস্ত্র ধরতে লাদেনপুত্রের ডাক!

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে অস্ত্র ধরতে মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছে আল-কায়েদার প্রয়াত নেতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন। নতুন এক অডিও বার্তায় লাদেনের ছেলে সিরিয়ায় “ক্রুসেডার” এবং শিয়াদের বিরুদ্ধে অস্ত্র ধরতে বিশ্বের মুসলমানদের এগিয়ে আসা দরকার বলে মত প্রকাশ করে।

শনিবার সৌদি ভিত্তিক সংবাদমাধ্যম আল এরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়, আল-কায়েদা বৃহস্পতিবার এই অডিও বার্তাটি প্রকাশ করে। অডিও বার্তায় মুসলিম বিশ্বের জন্য সিরিয়া এখন উদ্বেগের কারণ বলে জানায় হামজা।

লাদেনপুত্র বলেন, ক্রসেডার, শিয়া এবং আন্তর্জাতিক মহলের আগ্রাসন থেকে সিরিয়ার জনগণকে রক্ষার জন্য বিশ্বের সকল মুসলিমকে এগিয়ে আসতে হবে। তাদের পাশে দাঁড়াতে হবে এবং জয়ী করতে হবে। এজন্য মুসলিম জাহানকে সবার আগে জেগে উঠতে হবে। এবং যত দ্রুত সম্ভব সংগঠিত হয়ে সিরিয়াবাসীর পাশে দাঁড়াতে হবে। দেরি হয়ে যাওয়ার আগেই।

মার্কিন বিশেষ বাহিনীর হাতে ২০১১ সালে ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর থেকেই অনিয়মিতভাবে বিশোর্ধ বয়সী হামজার নানা বক্তব্য প্রচার করে আসছে আল কায়েদা।

হামজা ১৯৮৯ সালে সৌদি আরবের জেদ্দায় জন্মগ্রহণ করে বলে ওয়াশিংটনের কাছে তথ্য রয়েছে। গত জানুয়ারিতে হামজা বিন লাদেনকে জঙ্গি হিসেবে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। গত বছর এক এগারো’র ১৫ তম বার্ষিকীতে যুক্তরাষ্ট্র জানায়, ক্রমেই দুর্বল হওয়া আল-কায়েদা হামজার নেতৃত্বের মাধ্যমে সংগঠিত হওয়ার পরিকল্পনা করছে।

তার যেকোনো ধরনের সম্পত্তির সন্ধান পেলে তা বাজেয়াপ্তের নির্দেশনা জারি করে যুক্তরাষ্ট্র।

গত ৬ বছরের গৃহযুদ্ধে বিধ্বস্ত সিরিয়ায় এখন আইএস এবং ফতেহ আল শামের মতো সংগঠনগুলো সক্রিয়। এমতাবস্থায় গৃহযুদ্ধে জর্জরিত সিরিয়ার মানুষ যেন তাওয়া থেকে জ্বলন্ত উনুনে পড়েছে।