বিনোদন

সালমান শাহ স্মরণে আবেগঘন শাবনুর

১৯৯৪ সালে ‘তুমি আমার’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে সালমান শাহ-এর সঙ্গে জুটি বাঁধেন শাবনুর। প্রথম ছবিতেই ব্যাপক সফলতা পায় এই জুটি। সালমান-শাবনুর জুটির সফলতার দিকে তাকিয়ে পরিচালক প্রযোজকরা একের পর এক ছবিতে নিতে থাকেন তাদের। সালমান অভিনীত ২৭টি ছবির ভেতরে ১৪টি ছবিতেই সালমানের বিপরীতে অভিনয় করেন তিনি।

এভাবেই বাংলাদেশের চলচ্চিত্র জগতে সবচেয়ে সফল জুটি হিসেবে পরিচিতি পায় সালমান-শাবনুর। এ বিষয়ে জানতে চাইতেই সালমান বন্দনায় মেতে উঠলেন তিনি। বললেন, ‌’সালমান শাহ অনেক ভাল মানুষ ছিলো।অনেক বড় মনের মানুষ ছিলো। ভাল একজন কো আর্টিস্ট ছিলো। সালমান শাহ আজ বেঁচে থাকলে আমাদের জুটিটা আরো অনেক জনপ্রিয়তা পেত। হয়তো উত্তম-সুচিত্রা জুটির মতোই হতো।’

কেমন ছিলো সালমানের সঙ্গে প্রথম ছবিতে অভিনয় করার অভিজ্ঞতা। প্রশ্ন শুনে অনেকটা স্মৃতিকাতর হয়ে পড়লেন তিনি। বললেন, ‘সালমানের সাথে আমার প্রথম ছবি তুমি আমার।তখন তো সালমান মৌসুমী আপুর সাথে অভিনয় করতো। শুটিংয়ের সময় মাঝে মাঝে দেখতাম।

আমি তো তখন অনেক ছোট ছিলাম।এতকিছু বুঝতাম না।তাই প্রথম অভিনয় করার অনুভূতি বলাটা মুশকিল। পরিচালক আমাকে শুটিং করতে বলেছে জাস্ট শুটিং করেছি। এতকিছু ভাবি নি। এরপর একের পর এক ছবিতে ওর সঙ্গে অভিনয় করলাম।

অনেকগুলো ছবি করার পর আমি বুঝতে শুরু করলাম, মানে ম্যাচিউরড হলাম। নিজেদের বোঝাপড়াটাও বাড়লো।ও কোন বিষয়টা কীভাবে ডেলিভারি দিচ্ছে আর আমি কোনটা কীভাবে ডেলিভারি দিচ্ছি সেটা নিয়ে ভাবতাম।নিজেকে ঝালাই করে নিতাম। সালমানের ব্যাপারে আমি একটা কথায় বলবো, ন্যাচারাল অ্যাক্টিং যেটা বলে সেটা সালমানের ভেতর ছিলো।