খেলা-ধুলা

সাকিব দারুণ খেলোয়াড়ঃ ক্যালিস

বিশ্বের অন্যতম সেরা বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসানকে ‘দারুণ খেলোয়াড়’ বলে আখ্যা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী ক্রিকেটার ও সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিস। সম্প্রতি জাতীয় একটি দৈনিক সাথে আলাপকালে এমন মন্তব্য করেন ক্যালিস।

ভারতের জনপ্রিয় ঘরোয়া টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে বেশ কয়েকদিন একসাথে খেলেছেন ক্যালিস ও সাকিব। সেই সুবাদে সাকিবকে কাছ থেকেই দেখেছেন দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার। সাকিবের প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে তিনি বলেন, ‘সাকিব দারুণ খেলোয়াড়। বিশেষত ধীরগতির নিচু বাউন্সের উপমহাদেশীয় উইকেটে ও ভীষণ কার্যকর বোলার। খুব চতুরও। আর ব্যাটিংয়ে সাকিব আক্রমণাত্মক ধাঁচের। বাংলাদেশের জন্য ও অনেক বড় খেলোয়াড়।‘

এ সময় ক্যালিসকে জিজ্ঞেস করা হয়, বাংলাদেশের খেলা দেখা হয় কি না। উত্তরে তিনি জানান, ব্যস্ততার কারণে ক্রিকেট দেখার সুযোগটাও পাননা তিনি। তবে এ সময় ক্যালিস বাংলাদেশকে ‘দুর্দান্ত দল’ হিসেবে আখ্যা দেন।

৪১ বছর বয়সী ক্রিকেট ব্যক্তিত্ব বলেন, ‘আমার আসলে ক্রিকেট দেখার মতো খুব বেশি সময় নেই। তবে কিছু কিছু খবর রাখি। ঘরের মাঠে ওরা দুর্দান্ত দল। এখন বিদেশে ভালো করার চ্যালেঞ্জ।‘

বিশ্ব ক্রিকেটের একসময়ের সেরা অলরাউন্ডার ছিলেন ক্যালিস। তবে তার বিদায়ী সময়ে সাকিব আল হাসানের আবির্ভাব ঘটে দুর্ধর্ষ অলরাউন্ডার হিসেবে। ফলে ক্যালিসের অনেক কীর্তিই নিজের করে নেন সাকিব, একটা সময় ছাড়িয়ে গেছেন সাকিবকেই। ক্যালিসকে এখনও সর্বকালের সেরা অলরাউন্ডার মনে করা হলেও অনেকেরই ধারণা, সাকিবের ক্যারিয়ার শেষে ক্যালিস কিংবা অন্য অলরাউন্ডারদেরও ছাপিয়ে সবার উপরে থাকবেন বাংলাদেশের কিংবদন্তীতুল্য ক্রিকেটার।

দীর্ঘ খেলোয়াড়ি জীবনে দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের জার্সি গায়ে ৫১২টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নিয়েছেন জ্যাক ক্যালিস। তার ঝুলিতে রয়েছে বেশ কয়েকটি কীর্তি ও রেকর্ড। ২০১৩ সালের শেষদিকে ভারতের বিপক্ষে সিরিজ শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেন তিনি।