Advertisements
অন্যরকম খবর জাতীয়

সাইকেল চড়ে হজ্ব পালনে রওনা তিন বাংলাদেশি

ইংল্যান্ড থেকে সাইকেলযোগে সৌদি আরবে হজে যাচ্ছেন আট ব্রিটিশ নাগরিক। এদের মধ্যে আছেন বাংলাদেশি বংশোদ্ভূত তিন ব্রিটিশ।

সিরিয়ার যুদ্ধবিধ্বস্ত মানুষের সাহায্যার্থে তারা সাইকেলযোগে হজে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এর মাধ্যমে ১০ লাখ পাউন্ড সংগ্রহ করতে চান দাতব্য সংস্থা হিউম্যান এইডের এসব সদস্য। বাকী পাঁচজনের চারজন পাকিস্তানী বংশোদ্ভুত এবং একজন ব্রাইটন।

আট যুবক এরই মধ্যে পূর্ব লন্ডন থেকে যাত্রা করেছেন। ব্রিটেন থেকে তারা সাইকেলযোগে ফ্রান্স, সুইজারল্যান্ড, জার্মানি,  অস্ট্রিয়া, লিচটেনস্টেইন, ইতালি হয়ে গ্রিস যাবেন। সেখান থেকে তারা জাহাজে করে যাবেন মিশর। সবশেষে  সেখান থেকে সৌদি আরব পৌঁছবেন তারা।

অবশ্য তাদের পরিকল্পনা ছিল তুরস্ক, সিরিয়া ও জর্ডান হয়ে সৌদি আরব যাওয়ার।  কিন্তু নিরাপত্তার কারণে তারা সে পরিকল্পনা বাদ দিয়েছেন।

আট যুবকের একজন বাংলাদেশি বংশোদ্ভুত দবির উদ্দিন বলেন, ‘তাদের মূল চ্যালেঞ্জ হচ্ছে বিভিন্ন দেশের দুর্গম এলাকা দিয়ে যাওয়া। বিশেষ করে আল্পস পর্বত এবং আরব অঞ্চলের পার্বত্য এলাকা দিয়ে সাইকেল চালিয়ে যাওয়া বেশ কষ্টকর। এতে সময়ও লাগবে বেশি। গ্রিসে ঢোকার পরা আরেকটি সমস্যা হবে প্রচণ্ড গরমের কারণে।’

দবির আরো বলেন, আগেকার দিনে মানুষ দিনের পর দিন, মাসের পর ভ্রমণ করে হজে যেতেন। এখন মাত্র কয়েক দিন কিংবা কয়েক ঘন্টায়ই হজে যাওয়া যায়। তবে আমরা আগের সেই ঐতিহ্যে ফিরে যাওয়ার এবং হজের চেতনা ধরে রাখার চেষ্টা করছি।

দীর্ঘ এই যাত্রায় দশ দেশের প্রায় তিন হাজার পাঁচশ কিলোমিটার (২ হাজার মাইল) পাড়ি দিয়ে সৌদি আরব যাবেন তারা। এজন্য তাদের সময় লাগতে পারে ছয় সপ্তাহ। আশা করা হচ্ছে আগস্টের শেষ দিকে ঠিক সময়ের মধ্যেই তারা সে দেশে পৌঁছাবেন।

Advertisements





সর্বশেষ খবর