লাইফ স্টাইল

সম্পর্কের সবচেয়ে মধুর মুহূর্ত কোনটি?

1aসিনেমার দৃশ্যে সম্পর্ক এগিয়ে নেওয়ার ক্ষেত্রে ‘মধুর সময়’ হিসেবে আমরা যে দৃশ্য দেখতে পাই, তা কি সত্যিকার মধুর সময়? সম্প্রতি এ বিষয়ে একটি জরিপে উঠে এসেছে মধুর মুহূর্তের বাস্তব চিত্র। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইনডিপেনডেন্ট।

প্রায় পাঁচ হাজার মানুষের মাঝে জরিপ করে তাদের সুখের মুহূর্তের সন্ধান করেছেন গবেষকরা। এ বিষয়ে গবেষণাটি করেছেন ড. মেগ জন বেকার ও প্রফেসর জ্যাকি গ্যাব। এতে দেখা গেছে মানুষের সুখের মুহূর্ত বলতে যা বোঝায় তার মাঝে যৌনতার অবস্থান খুবই কম। আর এতে অন্য বহু বিষয় উঠে এসেছে সুখের মুহূর্ত হিসেবে।
সুখের মুহূর্তগুলো :

১. একসঙ্গে হাসি
২. মূল্য ও আগ্রহ বিষয়ে পরস্পরের মতামত বিনিময়
৩. সবচেয়ে ভালো বন্ধু হওয়া
৪. একে অপরের লক্ষ রাখা ও সমর্থন করা
৫. নিরাপদ ও আস্থার অনুভূতি
৬. সুখী হওয়া
৭. বিশ্বাস
৮. ঘনিষ্ঠ সম্পর্ক বিনিময় করা
৯. কথা বলা ও কথা শোনা
১০. ভালোবাসা পাওয়া কিংবা ভালোবাসা দেওয়া

এ বিষয়ে তথ্য গ্রহণের জন্য  ড. মেগ জন বেকার ও প্রফেসর জ্যাকি গ্যাব দীর্ঘ ১০ বছর ধরে সংগৃহীত তথ্য বিশ্লেষণ করেন। এতে তারা দেখেন, প্রতিবছরেই যৌনতার সঙ্গে সম্পর্কিত সুখের ধারণা কমে আসছে। তবে এটি অসন্তুষ্টির সঙ্গেও সম্পর্কিত নয় বলে জানান গবেষকরা।

সম্পর্ক ব্যর্থতা কেন হয়, সে বিষয়েও অনুসন্ধান করেন গবেষকরা। এতে যোগাযোগের অক্ষমতাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করেন তারা। অন্য একটি গবেষণাতেও এ বিষয়ে প্রমাণ মেলে। এ ছাড়া জানা যায় একে অন্যকে ধন্যবাদ দেওয়ার অভাব, অন্যকে স্বীকৃতি না দেওয়া হতে পারে একটি বড় কারণ।

সে বিষয়ে গবেষণাপত্রটির লেখক অ্যালেন বারটন বলেন, ‘এমনকি কোনো দম্পতি যদি বিক্ষিপ্ত হয়ে যান কিংবা অন্যকোনো কারণে সমস্যায় থাকেন তার পরও একে অন্যকে ধন্যবাদ দেওয়া তাদের সমস্যাকে ইতিবাচক ধারায় পরিচালিত করতে পারে।’

ভিডিওঃ দুই বউয়ের রাস্তায় ভয়ঙ্কর মারামারি; দেখুন ভিডিওতে

 

Add Comment

Click here to post a comment