আন্তর্জাতিক

সমকামিতার পাপে ইতালিতে একের পর এক …

italy-220160824170652সমকামিতাকে বৈধতা দেয়ায় ‘ঈশ্বরের শাস্তি’ স্বরূপ সাম্প্রতিক সময়ে ইতালিতে একের পর এক ভূমিকম্পে প্রাণহানি ঘটনা ঘটছে বলে মন্তব্য করেছেন দেশটির একজন খ্রিস্টান পাদ্রী।

ওই পাদ্রীর নাম ফাদার জন কাভালকোলি। তিনি বলেন, আগস্টের ভূমিকম্পে প্রায় ৩শ’ মানুষের মৃত্যু হয়েছে, এটিসহ সাম্প্রতিক ভূমিকম্পগুলো মানুষের পাপের কারণে হয়েছে। যে পাপের অন্তুর্ভুক্ত গত মে মাসের সমকামী নাগরিক ইউনিয়ন অনুমোদনের বিষয়টিও।

ইতালির ডানপন্থি ক্যাথলিক রেডিও স্টেশন রেডিও মারিয়াতে প্রচারিত একটি অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। এদিকে ফাদার কাভালকোলির মন্তব্যকে ‘আক্রমণাত্মক ও মানহানিকর’ বলে প্রত্যাখ্যান করেছে খ্রিস্টানদের প্রধান ধর্মকেন্দ্র ভ্যাটিকান।

খ্রিস্টানদের প্রধান ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিসের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ভ্যাটিকানের উপ-পররাষ্ট্রমন্ত্রী মনসিনিয়া অ্যাঞ্জেলো বেকিউ বলেন, বিশ্বাসীদের জন্য এসব মন্তব্য আক্রমণাত্মক এবং অবিশ্বাসীদের জন্য মানহানিকর।

তবে ফাদার কাভালকোলি তার বক্তব্যের সমালোচনা গ্রহণ করেননি। তার দাবি, ভূমিকম্প একটি ঐশ্বরিক হস্তক্ষেপ। এ বিষয়ে তিনি রোমান ক্যাথলিক ধর্মের নির্দেশাবলী পড়ে দেখার পরামর্শ দিয়েছেন।

এদিকে আগে থেকেই এন্টি-সেমিটিক বক্তব্য দেয়ার জন্য অভিযুক্ত রেডিও মারিয়াকে তাদের ভাষা সংযত করতে বলেছেন উপ-পররাষ্ট্রমন্ত্রী বেকিউ। জবাবে নিজেদের ওয়েবসাইটে ভূমিকম্পে হতাহতের শিকার ব্যক্তিদের পরিবারের কাছে ক্ষমা চেয়েছে স্টেশনটি।

আরও পড়ুনঃ অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেন ডোনাল্ড ট্রাম্প (ভিডিও)

Advertisements

Add Comment

Click here to post a comment