আন্তর্জাতিক

সন্ত্রাসীদের গুলিতে ব্রাজিলে পুলিশ হেলিকপ্টার ভূপাতিত, নিহত ৪

cব্রাজিলের গড ফাদারদের আস্তানা হিসেবে পরিচিত রিও ডি জেনিরোর কুখ্যাত ‘সিটি অব গড ফাভেলা’য় পুলিশের একটি অভিযানে সহায়তার জন্য যাওয়া হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে সন্ত্রাসীর। এ সময় হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়ে আগুন লাগলে ঘটনাস্থলেই নিহত হয় ৪ পুলিশ সদস্য।

এদিকে ব্রাজিলের পুলিশ বিভাগ জানায়, হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার কারণ এখনই নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। তদন্ত শেষে আমরা বিষয়টি জানাবো। তারা আরো জানায়, হেলিকপ্টারটি পুলিশের একটি অভিযানে সহায়তার জন্য যাচ্ছিল। এ সময় সেখানে কিছু গুলির শব্দ শোনা গেছে। তবে সন্ত্রাসীদের গুলিতে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে কিনা তা এখনও আমরা নিশ্চিত নই।

উল্লেখ্য, ২০১৬ সালে অলিম্পিকের আয়োজন করা রিও ডি জেনিরোতে সন্ত্রাসীদের সঙ্গে সংঘর্ষে বেড়েছে পুলিশের। সাম্প্রতিক সময়ে এমন বেশ কিছু সংঘর্ষে পুলিশ সহ সন্ত্রাসীদের অনেকে নিহত হয়েছেন।

এর আগে ২০০৯ সালে মাদকদ্রব্য পাচারকারী একটি দল গুলি চালালে একটি হেলিকপ্টারে আগুন লাগে এবং তা নিকটস্থ ফুটবল মাঠে ক্রাশ ল্যান্ড করে। কিন্তু গুলি করে হেলিকপ্টার বিধ্বস্ত করার ঘটনা এটাই প্রথম।

২০১০ সাল থেকে মাদক পাচার চক্রের বিরুদ্ধে ‘যুদ্ধ’ ঘোষণা করে দেশটির দায়িত্বে থাকা প্রেসিডেন্ট দিলমা রৌসেফ। কিন্তু এরপর তার সরকারের নিজস্ব সমস্যা ও অর্থনৈতিক দুরবস্থার কারণে সন্ত্রাসীদের দমন করা সম্ভব হয়নি। গত কয়েক সপ্তাহ ধরে সন্ত্রাসীরা সরাসরি পুলিশের ওপর হামলা চালাচ্ছে। আর এ কারণে গত বছরের এ সময়ের তুলনায় সেখানে নিহতের সংখ্যা ১৮ গুণ বেড়েছে। এ বছর এখন পর্যন্ত পুলিশ-সন্ত্রাসী সংঘর্ষে ৩ হাজার ৬৪৯ জন নিহত হয়েছেন।

Advertisements

Add Comment

Click here to post a comment