লাইফ স্টাইল

সংসার খরচ কমানোর উপায়

11কিভাবে সংসার খরচ কমাতে হয় সে সম্পর্কে বাঙালিদের চেয়ে ভালো আর কে জানে! আয় যেমনই হোক, সংসার খরচ কমাতে হবে। এই ধারণা নিয়ে বাঙালির এমন কিছু অভ্যাস আছে, যা সত্যিই অনবদ্য ও অনুকরণীয়। ধনী থেকে গরিব- সব সংসারেই পাওয়া যায় এমন উদাহরণ। আপনিও জেনে নিন এমনকিছু টিপস-

>> দরকার থাকুক আর না থাকুক, কম্বো অফার শুনলেই কিনে ফেলতে হবে। কিনে রেখে দিন, প্রয়োজন হলে নামিয়ে ব্যবহার করুন। তবে ডেট দেখে কিনুন, কয়েক মাস পরে হলেও যাতে ব্যবহার করতে পারেন।

>> রাতে নিয়ম করে দুই ঘণ্টা এসি চালান। ঘর যখন ঠাণ্ডা হয়ে যাবে এসি বন্ধ করে ফ্যান চালিয়ে ঘুমিয়ে পড়ুন। দরজা-জানালা ভালোভাবে আটকানো থাকলে সকাল পর্যন্ত ঘর ঠাণ্ডাই থাকবে।

>> টুথপেস্ট বা ক্রিম শেষ হয়ে গেলেও টিউবের মধ্যে বেশ খানিকটা থেকেই যায়। যা দিয়ে অনায়াসে বেশ কয়েকদিন চালিয়ে নেয়া যায়। আমরা অনেক সময়ই ভালোভাবে ব্যবহার না করেই তা ফেলে দেই। এখন থেকে আর তা করা যাবে না, শেষ বিন্দু পর্যন্ত বের করে নিতে হবে। একটুও যেন বাদ না যায়। শ্যাম্পু শেষ হওয়ার পরে পানি ভরে আরো দু’দিন চালানো যায়।

>> বড় ছেলে-মেয়েদের অল্প পুরনো জামা-কাপড় ছোট হয়ে গেলে রেখে দিন। ছোটরা পরতে পারবে। এছাড়া ছোটদের পোশাক এক সাইজ বড় কেনাই উচিত। অনেকদিন পরতে পারবে।

>> খবরের কাগজ পড়া শেষ হলে যত্ন করে রেখে দিন। মাস শেষে বিক্রি করুন। পুরনো শাড়ি দিয়ে জানালার পর্দা থেকে লেপের ওয়াড়, বালিশের ভেতরের কভার সবই হতে পারে।

>> সবসময় বড় বড় শপিংমল বা দোকান থেকে কেনাকাটা করেন, বন্ধ করুন। ফুটপাত থেকে দরাদরি করে কেনাকাটা করুন খরচ অনেকটাই কমবে।

> বর যখন অফিসে থাকলে ভুলেও তার নম্বরে কল করবেন না, বরং অফিসের নম্বরে মিসড কল দিন। তারপর হাঁ করে অপেক্ষায় থাকুন।

ভিডিওঃ এমন সেক্সি নাচ জীবনেও দেখেননি! [ভিডিও সহ]

Add Comment

Click here to post a comment