জাতীয়

সংকটে হজ যাত্রা : আরো দুটি হজ ফ্লাইট বাতিল

ভিসা জটিলতা ও যাত্রী না থাকায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের আরো দুইটি হজ ফ্লাইট বাতিল হয়েছে। এই নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মোট ১৯টি হজ ফ্লাইট বাতিল হলো।

বিমানের মুখপাত্র শাকিল মেরাজ এই তথ্য নিশ্চিত করেছেন।

এ নিয়ে গত তিনদিনে বাংলাদেশ বিমানের ৫টি হজ ফ্লাইট বাতিল করা হলো। সব মিলিয়ে এ পর্যন্ত বিমানের ১৯টি হজ ফ্লাইট বাতিল হলো।

বিমান সূত্রে জানা যায়, বুধবার বাতিল হওয়া বিজি-৫০৪৫ ফ্লাইটটির আজ ভোর ৫টায় ও বিজি-৩০৫৩ ফ্লাইটটি বিকেল ৪টা ৩৫ মিনিটে সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল।

এদিকে, সংকট কাটছে না হজ যাত্রীদের। ভিসা জাটিলতা, ফ্লাইট প্রাপ্তিতে সৃষ্ট অনিশ্চয়তার আবর্তে চরম ভোগান্তিতে পড়েছেন তারা। এখনো ৫২ হাজার হজ যাত্রীর ভিসা হয়নি। সময় আছে নয় দিন। সৌদি সরকার জানিয়েছে, ১৭ আগস্টের পর ভিসা দেবে না তারা।

যদিও নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে না পারায় ২৮টি হজ এজেন্সিকে ভিসার আবেদন করতে গতকাল মঙ্গলবার দুদিনের আল্টিমেটাম দিয়েছেন ধর্মমন্ত্রী মতিউর রহমান। এ সময়ের মধ্যে এজেন্সিগুলো তা করতে ব্যর্থ হলে তাদের লাইসেন্স বাতিল করা হবে বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, চলতি বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ পালন করতে সৌদি আরব যাবেন। এর মধ্যে হজ ফ্লাইট ও নিয়মিত ফ্লাইটে ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী বিমান বাংলাদেশে জেদ্দা যাবেন। গত ২৪ জুলাই বাংলাদেশ বিমানের প্রাক-হজ ফ্লাইট শুরু হয়। শেষ ফ্লাইট যাবে ২৮ আগস্ট।