খেলা-ধুলা

শ্রীলঙ্কা ক্রিকেট তাদের মাঠকর্মীদের নগ্ন করে ছেড়েছে!

দুদিন আগে শেষ হলো শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে ওয়ানডে সিরিজ। এই সিরিজ শেষে ঘৃণ্য এক কাজই করেছে দেশটির ক্রিকেট বোর্ড। সিরিজ শুরুর আগে মাঠকর্মীদের দেয়া পোশাক সিরিজ শেষে খুলে রেখে দিয়েছে তারা। তার আগে ঘোষণা করা হয়েছে যে, পোশাক খুলে না দিলে দৈনিক মজুরি দেয়া হবে মাঠকর্মীদের! অর্থাৎ নগ্ন করে মাঠ থেকে বের করে দেয়ার মতোই অপমানজনক কাজ করেছে লঙ্কান বোর্ড।

এ ঘটনায় শ্রীলঙ্কা ক্রিকেটে তোলপাড় পড়ে গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ সংক্রান্ত একটি ভিডিও পোস্ট করেছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে।

জয়াবর্ধনের পোস্ট করা ভিডিওটি দেখে ক্রিকেট বিশ্ব নড়েচড়ে বসেছে। এ ধরনের একটি ঘটনা শ্রীলঙ্কা কর্তৃপক্ষ কিভাবে ঘটালো, তা নিয়ে প্রশ্ন করছেন অনেকে। অনেকে জানাচ্ছেন স্পষ্টত ঘৃণা।

মাঠকর্মীরা বলছেন, সিরিজ শেষে বোর্ড থেকে দেয়া পোশাক যে ফেরত দিতে হবে, তা পরিস্কার করে বলা হয়নি। সেটা বলা হলে শেষ কর্মীরা আলাদা পোশাক পরে আসতে পারতেন।

জানা গেছে, মজুরি নেয়ার প্রয়োজনে বাধ্য হয়ে মাঠকর্মীরা তাদের পোশাক খুলে বোর্ডকে দিয়েছেন। অর্থাৎ তাদেরকে মাঠ ছেড়ে যেতে হয়েছে শুধু অন্তর্বাস পরে। আর যাদের পরনে অন্তর্বাস ছিলো না, তারা ঠিক কিভাবে মাঠ ছেড়েছেন, তা স্পষ্ট নয়।

এ দিকে লঙ্কান বোর্ড এ ঘটনায় ক্ষমা চেয়েছে। কার ইশারায় এ ধরনের একটি কাজ হয়েছে, তা তদন্ত করে বের করা হবে বলে আশ্বাস দিয়েছে বোর্ড। কিন্তু ক্ষতি যা হওয়ার, তা বোধহয় এরই মধ্যে হয়ে গেছে।