খেলা-ধুলা

শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার মিশনে ভারত

শক্তিশালী ভারতের কাছে হোয়াইটওয়াশের লজ্জা থেকে রেহাই পাওয়ার লক্ষ্য নিয়ে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে আগামীকাল শুক্রবার মাঠে নামছে সমস্যা জর্জরিত স্বাগতিক শ্রীলঙ্কা। পাল্লেকেলেতে বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় শুরু হবে ম্যাচটি। বেশ কিছুদিন যাবৎ খারাপ ফল, হঠাৎ করে কোচের চলে যাওয়া, ক্রিকেট প্রধান এবং বেশ কিছু ক্রিকেটারের বিরুদ্ধে নানা অভিযোগসহ বিভিন্ন কারণে কয়েক মাস যাবৎই কঠিন সময় পার করছে সাবেক বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলটি।

ভক্তদের দ্বারা ব্যঙ্গ-বিদ্রুপ এবং ক্রীড়া-মন্ত্রীর কাছ থেকে অপমানজনক কথাকে সাথে নিয়ে গল ও কলম্বো হারের পর টেস্ট ক্রিকেটের শীর্ষ দল ভারতের কাছে পাল্লেকেলেতে তৃতীয় হারের মুখে শ্রীলঙ্কা। ইনজুরিতেও জর্জরিত শ্রীলঙ্কা। পিঠের ইনজুরির কারণে পাল্লেকেলেতে সিরিজের তৃতীয় টেস্টের স্কোয়াড থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন বাঁ হাতি স্পিনার রঙ্গনা হেরাথ।

কলম্বো টেস্টে ১৭ দশমিক ৪ ওভার বোলিং করার পর হ্যামস্ট্রিং ইনজুরির পড়েন পেসার নুয়ান প্রদীপ। ফলে ভারতের বিপক্ষে চলমান টেস্ট সিরিজে আর খেলতে পারবেন না তিনি। আর প্রথম টেস্টে ক্যাচ নিতে গিয়ে ইনজুরিতে পড়ে পুরো সিরিজ থেকে আগেই বাদ গড়েছেন অলরাউন্ডার আসলে গুনারত্নে।

গত জুনে আট দলের অস্টম চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় শ্রীলঙ্কা এবং এরপরই চুক্তির মাঝপথে পদত্যাগ করেন প্রধান কোচ গ্রাহাম ফোর্ড। এমন অবস্থায় দেশের মাটিতে জিম্বাবুয়ের কাছে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-২ ব্যবধানে হারে শ্রীলঙ্কা।

সাবেক অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা এফপিকে বলেন, শ্রীলঙ্কার ক্রিকেটের পতনের জন্য বোর্ড প্রধান থিলাঙ্গা সুমাথিপালাই দায়ী। তবে এ অভিযোগ অস্বীকারও করেছেন বোর্ড প্রধান। এমনকি ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগও উঠেছেন শ্রীলঙ্কার ক্রিকেটারদের নিয়ে।

অসুস্থতার কারণে সিরিজের প্রথম টেস্ট খেলতে না পারা অধিনায়ক দিনেশ চান্ডিমাল বলেন, ‘এমন শক্তিশালী ভারতের বিপক্ষে আমরা যদি একটি ম্যাচও জিততে পারি, তবে সেটা প্রকৃত অর্থেই দলকে মানসিকভাবে চাঙ্গা করে তুলবে। তারা বিশ্বসেরা দল। আমাদের দরকার ইতিবাচক থাকা এবং পরের ম্যাচে নজর দেয়া। ‘

পক্ষান্তরে বিরাট কোহলির দলে এমন কোনো সমস্যা নেই এবং ভারতের প্রথম অধিনায়ক হিসেবে শ্রীলঙ্কার মাটিতে দু’টি টেস্ট সিরিজে জয় পেয়েছেন কোহলি। পাশাপাশি ক্রিকেট ইতিহাসের প্রথম দল হিসেবে চলমান সিরিজে পর পর দুই টেস্টের প্রথম ইনিংসে ৬ শতাধিক রান করে ভারত।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের তিন ইনিংসে এ পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রহকারী চেতেশ্বর পূজারা। দুটি সেঞ্চুরিসহ তার ব্যাটিং গড় ১ শ’র ওপর। ভারতীয় বোলাররাও সাফল্য পেয়েছেন। দুই স্পিনার রবীন্দ্র জাদেজা ও রবীচন্দ্রন অশ্বিন রয়েছেন উইকেট শিকারের প্রথম ও দ্বিতীয় স্থানে। এ পর্যন্ত জাদেজা ও অশ্বিন যথাক্রমে ১৩ ও ১১ উইকেট শিকার করেছেন।

আইসিসির আচরণবিধি লঙ্ঘন করায় শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টে খেলতে পারবেন না জাদেজা। তাই জাদেজার জায়গায় তৃতীয় টেস্টের জন্য ভারত স্কোয়াডে সুযোগ পেয়েছেন বাঁ-হাতি স্পিনার অক্ষর প্যাটেল। এমন দুর্দান্ত ফর্ম সত্ত্বেও উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা বলেন, ভারত কোনো কিছুকেই নিশ্চিত মনে করে না।

তিনি বলেন, ‘আমরা ৩-০ ব্যবধান নিয়ে ভাবছি না। আমাদের লক্ষ্য ম্যাচ-বাই-ম্যাচ। আমরা সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে আছি। তাই আমাদের লক্ষ্য শেষ দুই ম্যাচের মত ব্যাটিং-বোলিং ও ফিল্ডিং-এ ভালো পারফরমেন্স করা। আমরা চেষ্টা করবো ধারাবাহিকতা ধরে রাখতে এবং তা পারলে সেটা সম্ভব। ‘

ভারত দল: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), ইশান্ত শর্মা, উমেশ যাদব, হার্ডিক পান্ডে, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি, কুলদ্বীপ যাদব, অভিনব মুকুন্দ।

শ্রীলঙ্কা দল: দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), অ্যাঞ্জেলো ম্যাথুজ, উপুল থারাঙ্গা, দিমুথ করুনারত্নে, নিরোশান ডিকাভিলা (উইকেটকিপার), কুশল মেন্ডিস, ধনঞ্জয় ডি-সিলভা, দানুশকা গুনাথিলাকা, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্দো, দিলরুয়ান পেরেরা, মালিন্দা পুষ্পকুমারা, লক্ষন সান্দাকান, লাহিরু থিরিমান্নে