গাজীপুর ঢাকা বিভাগীয় সংবাদ

শীতলক্ষ্যা-ব্রহ্মপুত্র নদে হচ্ছে স্বপ্নের সেতু

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর: গাজীপুর ও নরসিংদী জেলার চার উপজেলাবাসীর প্রাণের দাবি শীতলক্ষ্যা-ব্রহ্মপুত্র-বানার নদের মোহনায় অবশেষে নির্মাণ হতে যাচ্ছে বহু কাঙ্ক্ষিত স্বপ্নের সেতু। এতে যোগাযোগ সহজ হবে রাজধানী ঢাকাসহ সারা দেশের সঙ্গে।

পূরণ হবে লাখো মানুষের বহুদিনের স্বপ্ন। অল্প সময়ে শিল্পাঞ্চল গাজীপুর, মাওনা, কোনাবাড়ী, ভালুকার পণ্য নরসিংদী, নারায়ণগঞ্জ ও সিলেটে আনা-নেওয়া যাবে। এ নিয়ে বিভিন্ন জাতীয় দৈনিকসহ অনলাইন গনমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এরপর সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আসে গাজীপুর-নরসিংদীর কাপাসিয়া, কালীগঞ্জ, শিবপুর, মনোহরদী উপজেলার সাধারণ মানুষের যোগাযোগ সমস্যা। এরই পরিপ্রেক্ষিতে একনেকের বৈঠকে শীতলক্ষ্যা-ব্রহ্মপুত্র-বানার এই তিন নদ-নদীর ওপর সেতু নির্মাণের অনুমোদন দেওয়া হয়। নিয়োগ দেওয়া হয়েছে একজন প্রকল্প পরিচালকও।

মঙ্গলবার স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা কাপাসিয়ার রানীগঞ্জ, ধানধিয়া; নরসিংদীর লাখপুর নদীপাড় এলাকা পরিদর্শনে আসেন। তারা নদীর তিন পাড়ে গিয়ে সেতু নির্মাণের স্থান দেখেন। এ সময় নদীপাড়ে শত শত মানুষ ভিড় করে। রাজধানী ঢাকার পাশের জেলা গাজীপুর ও নরসিংদী। এই গুরুত্বপূর্ণ দুই জেলার বিভক্তি হয়েছে শীতলক্ষ্যা ও ব্রহ্মপুত্র নদ। আর এই শীতলক্ষ্যা নদীর ওপর নির্মিত হয়েছে বহু সেতু। কিন্তু এ দুই জেলার চার উপজেলার মিলনস্থল ব্রহ্মপুত্র-বানার-শীতলক্ষ্যা নদীর মোহনা। এক পারে গাজীপুরের কাপাসিয়া, কালীগঞ্জ উপজেলা; অন্য পাড়ে নরসিংদীর শিবপুর, মনোহরদী উপজেলা। আর এ দুই জেলা ও চার উপজেলার হাজার হাজার মানুষ তিন নদ-নদীর মোহনা পাড়ি দিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় যাতায়াত করছে। আর এ তিন নদ-নদীর মোহনায় রয়েছে আকর্ষণীয় ধাঁধার চর নামের একটি পর্যটন এলাকা। গুরুত্বপূর্ণ এই তিন নদ-নদীর মোহনায় ত্রিমুখী সেতু নির্মাণ এখন সময়ের দাবি।