স্বাস্থ্য

শরীরের পুড়ে যাওয়া ক্ষত সারাতে তেলাপিয়ার চামড়া

ব্রাজিলে রোগীর শরীরের পুড়ে যাওয়া ক্ষত সারাতে চিকিৎসকরা তেলাপিয়া মাছের ত্বকের কার্যকারিতা পরীক্ষা করে দেখছেন। এখন পর্যন্ত সাফল্য পাওয়ার কথাই জানাচ্ছেন তাঁরা।

ওষুধের প্রয়োজন নেই
ব্রাজিলের গবেষকরা বলছেন, পোড়া ক্ষতের চিকিৎসায় তেলাপিয়া মাছের ত্বক ব্যবহার করে সাধারণ উপায়ে চিকিৎসার চেয়ে কম সময়ে সুফল পাওয়া গেছে। এই চিকিৎসায় বাড়তি কোনো ওষুধেরও প্রয়োজন হয় না।

মানুষের ত্বকের মতো
তেলাপিয়ার ত্বকে মানুষের ত্বকের প্রায় সমপরিমাণ আর্দ্রতা আর কোলাজেন প্রোটিন আছে। এছাড়া তেলাপিয়ার ত্বক মানুষের ত্বকের মতোই রোগপ্রতিরোধী বলে জানাচ্ছেন গবেষকরা। তাঁদের দাবি, তেলাপিয়ার ত্বক ব্যথা উপশমে সহায়ক।

প্রচলিত উপকরণের অভাব
পোড়া ক্ষতের চিকিৎসায় সাধারণত শুকরের চামড়া ও মানুষের টিস্যু ব্যবহার করা হয়। পশ্চিমা দেশগুলোতে আছে আরও বিকল্প ব্যবস্থা। কিন্তু ব্রাজিলের সরকারি হাসপাতালগুলোতে প্রায়ই এসবের অপ্রতুলতা দেখা দেয়। ফলে গজ, ব্যান্ডেজ দিয়ে পোড়ার চিকিৎসা করা হয়। কিন্তু এতে সমস্যা হচ্ছে, দুই দিন পরপর ব্যান্ডেজ পরিবর্তন করতে হয়, যা অনেক সময় বেদনাদায়ক।

তেলাপিয়া চিকিৎসায় ব্যথা নেই
ক্ষতের জায়গায় সরাসরি তেলাপিয়ার ত্বক লাগানো হয়। তারপর ব্যান্ডেজ দিয়ে সেটি আটকে রাখা হয়। কোনো ক্রিমের প্রয়োজন নেই। প্রায় ১০ দিন পর ডাক্তাররা সেটি খোলেন। এই ক’দিনে তেলাপিয়ার ত্বক শুকিয়ে যাওয়ায় পোড়া ক্ষতের স্থান থেকে সেটি খোলার সময় রোগী ব্যথা পান না।

জীবাণুমুক্ত করা
মানুষের শরীরে ব্যবহারের আগে তেলাপিয়ার ত্বককে জীবাণুমুক্ত করা হয়। বিভিন্ন স্টেরিলাইজিং এজেন্ট ব্যবহার করে এটি করা হয়। একবার জীবাণুমুক্ত করার পর দুই বছর পর্যন্ত তেলাপিয়ার ত্বক চিকিৎসা কাজে ব্যবহার করা যায়। ছবিতে জীবাণুমুক্ত তেলাপিয়ার ত্বক দেখা যাচ্ছে।

পরীক্ষা
ব্রাজিলের উত্তরাঞ্চলের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এখন পর্যন্ত ৫৬ জন রোগীর উপর এই বিকল্প চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করেছেন।

চীনে প্রথম
চীনের গবেষকরা প্রথম পোড়া ক্ষতের চিকিৎসায় তেলাপিয়া মাছের ত্বক ব্যবহার করা যায় কিনা, তা পরীক্ষা করে দেখতে ইঁদুরের উপর সেটি প্রয়োগ করেছেন। তবে ব্রাজিলের গবেষকরাই প্রথম মানুষের উপর তেলাপিয়ার ত্বক প্রয়োগ পরীক্ষা করে দেখছেন।

খরচ ৭৫ শতাংশ কম
গবেষক চিকিৎসকরা বলছেন, ব্রাজিলে বর্তমানে ক্ষতের চিকিৎসায় যে ক্রিম ব্যবহার করা হয় তার পরিবর্তে তেলাপিয়ার ত্বক ব্যবহার করলে চিকিৎসা খরচ কমবে প্রায় ৭৫ শতাংশ। কারণ, ব্রাজিলে ব্যাপকভাবে চাষ হওয়া তেলাপিয়া মাছের ত্বক সাধারণত ফেলে দেয়া হয়।

বাণিজ্যিক ব্যবহার
কম মূল্য ও কম সময়ে আরোগ্য লাভ করা যায় বলে চিকিৎসকরা আশা করছেন এই চিকিৎসা পদ্ধতি বাণিজ্যিকভাবে লাভজনক হবে। এ লক্ষ্যে তাঁরা ব্যবসায়ীদের প্রতি তেলাপিয়ার ত্বক জীবাণুমুক্ত করে চিকিৎসাকাজে ব্যবহারের উপযোগী করে তোলার আহ্বান জানিয়েছেন।

Advertisements





সর্বশেষ খবর